করোনার টিকা নেওয়ার পর ভারতে একজনের মৃত্যু

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৮:০৪ অপরাহ্ণ, জানুয়ারি ১৮, ২০২১ | আপডেট: ৮:০৪:অপরাহ্ণ, জানুয়ারি ১৮, ২০২১

ভারতে করোনাভাইরাসের টিকা গ্রহণের ২৪ ঘন্টা পর একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে ৪৪৭ জনের শরীরে।

শনিবার ভারতে করোনার টিকাদান কর্মসূচি শুরু হয়। সারা দেশের তিন হাজার ছয়টি কেন্দ্রে একই সঙ্গে টিকাদান কর্মসূচির সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

উত্তরপ্রদেশের সরকারি হাসপাতালের একজন কর্মী টিকা নেয়ার ২৪ ঘণ্টা পর মারা গেছেন। তবে জেলার প্রধান মেডিকেল অফিসার বলেছেন টিকা নেয়ার সাথে এই মৃত্যুর কোন সম্পর্ক নেই।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, করোনার টিকা নেওয়ার ২৪ ঘণ্টা পর উত্তরপ্রদেশের মরাদাবাদে মাহিপাল সিংহ নামে ৪৬ বছর বয়সী একজন সরকারি হাসপাতালের কর্মীর মৃত্যু হয়েছে।

তবে জেলা মেডিক্যাল প্রধান কর্মকর্তা জানিয়েছেন, ঐ ব্যক্তির মৃত্যুর সঙ্গে টিকা নেওয়ার কোনো সম্পর্ক নেই।

নিহত মাহিপাল সিংহ ছিলেন হাসপাতালের ওয়ার্ড বয়। ওই ব্যক্তির পরিবারের দাবি, মারা যাওয়ার আগে বুকে রক্তজমাট ও শ্বাসকষ্টের কথা জানিয়েছিল মাহিপাল সিংহ।

মরাদাবাদের মেডিক্যাল প্রধান সাংবাদিকদের বলেছেন, ‘শনিবার দুপুর নাগাদ তাকে ভ্যাকসিন দেওয়া হয়। এরপর রবিবার তিনি বুকে রক্তজমাট ও শ্বাসকষ্ট অনুভব করেন। আমরা তার মৃত্যুর কারণ অনুসন্ধান করছি। আমরা পোস্টমর্টেম করবো। মনে হচ্ছে, এ ঘটনা টিকা দেওয়ার কারণে নয়। তিনি শনিবারও দায়িত্ব পালন করেছিলেন এবং কোনো সমস্যা ছিল না।’

নিহত ঐ ব্যক্তির সন্তান গণমাধ্যমে জানান, টিকা দেওয়ার আগে থেকে তার বাবা হয়তো অসুস্থ ছিলেন, তবে টিকা নেওয়ার পর বেশি করে অসুস্থ হয়ে পড়েন।

তিনি বলেছেন, ‘আমার বাবা দেড়টা নাগাদ টিকাদান কেন্দ্র ছেড়ে আসেন। আমি তাকে বাড়ি নিয়ে আসি। তিনি কাশছিলেন এবং তার শ্বাসকষ্ট হচ্ছিল।’

এই ব্যক্তি আরও জানান, তার বাবার হালকা নিউমোনিয়া, স্বাভাবিক কাশি এবং সর্দি ছিল। কিন্তু বাড়ি আসার পর অবস্থা বেগতিক হয়।