করোনার নতুন উপসর্গ অবসাদ-ক্লান্তি

প্রকাশিত: ৫:১২ অপরাহ্ণ, মে ১০, ২০২০ | আপডেট: ৫:১২:অপরাহ্ণ, মে ১০, ২০২০

আক্রান্তের সংখ্যা যত বাড়ছে, ততই নতুন নতুন করোনা উপসর্গ সামনে আসছে। জ্বর-সর্দি-কাশির মতো করোনাভাইরাসের উপসর্গগুলির কোনওটাই নেই। অথচ, সারাদিন একটা ক্লান্তি, অবসন্ন ভাব রয়েছে শরীরে। মনে হতেই পারে যেন, ভাল করে ঘুম হয়নি! কিন্তু পরীক্ষা করে দেখা গিয়েছে, এই উপসর্গগুলিও করোনাভাইরাসের।

শরীরে ম্যাজম্যাজে ভাব। অথচ, জ্বর নেই, গা-হাত-পা ব্যথা নেই। সোয়াব টেস্টের (Swab Test) পর দেখা গেল তাঁদের করোনা পজিটিভ এসেছে। করোনার নতুন এই উপসর্গই নতুন করে ভাবাচ্ছে চিকিৎসকদের।

মার্কিন যুক্তরাষ্ট্রের ‘সেন্টার্স ফর ডিজিজেস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ (সিডিসি) করোনা সংক্রমণের নতুন আরও কয়েকটি উপসর্গকে তালিকাভুক্ত করেছে। এর মধ্যে রয়েছে, পেশীর যন্ত্রণা ও মাথা ব্যাথার মতো লক্ষণ। ঘুম থেকে ওঠার অক্ষমতাতেও লুকিয়ে থাকতে পারে করোনা আক্রান্ত হওয়ার আশঙ্কা! সিডিসি-র সঙ্গে যুক্ত মার্কিন বিশেষজ্ঞরা এমনটাই মনে করছেন।

করোনা প্রকোপ থেকে পুরোপুরি নিস্তার পেতে এখনও অনেক দেরি! বিশ্বে করোনার প্রকোপ এত তাড়াতাড়ি ফুরবে না। সম্প্রতি এমনটাই জানিয়েছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা-এর প্রধান টেডরোজ অ্যাডানম ঘিব্রিইয়েসাসের। সামান্য উপসর্গ বা উপসর্গ ছাড়াই করোনার সংক্রমণ গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা অনেকটাই বাড়িয়ে দিচ্ছে। চিন্তা বাড়াচ্ছে চিকিৎসকদেরও।

সূত্র: জিনিউজ।