করোনার মাঝেই কাবুলে আইএস’র হামলা, ১১ জনের প্রাণহানি

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৬:২২ অপরাহ্ণ, মার্চ ২৫, ২০২০ | আপডেট: ৬:২২:অপরাহ্ণ, মার্চ ২৫, ২০২০

সারাবিশ্ব এখন কাঁপছে করোনাভাইরাস আতঙ্কে। তবে জঙ্গীদের কর্মকাণ্ড যেন থামছেই না। করোনা আতঙ্কের মাঝেই আফগানিস্তানের রাজধানী কাবুলে শিখ ধর্মাবলম্বীদের প্রার্থনাকেন্দ্র গুরুদুয়ারায় হামলা চালিয়েছে আন্তর্জাতিক জঙ্গি নেটওয়ার্ক ইসলামিক স্টেট (আইএস)।

বুধবার (২৫ মার্চ) স্থানীয় সময় সকাল সাতটা ৪৫ মিনিটে এ হামলার ঘটনা ঘটে। ওই সময় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বন্দুকধারী ও আত্মঘাতী বোমা হামলাকারীদের হামলা-পাল্টা হামলার ঘটনায় অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে। খবর আল জাজিরা, এনডিটিভি।

এদিকে, আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে আল জাজিরাকে জানানো হয়েছে, কাবুলের পুরাতন শহরতলী এলাকার গুরুদুয়ারায় হামলাকারীদের অবস্থানের সংবাদ পেয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সেখানে যায়। পরে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে ওই বন্দুকধারীদের হামলা-পাল্টা হামলার ঘটনা ঘটে। ওই সময় কয়েকজনের মৃত্যু হয়।

এদিকে, আইএস এর অনলাইন মুখপাত্র সাইট ইন্টেলিজেন্স গ্রুপ এবং মিডিয়া উইঙ্গ আমাক্কের পক্ষ থেকে বলা হয়েছে, আইএস তাদের আদর্শিক লড়াইয়ের অংশ হিসেবে এই হামলা চালিয়েছে।

অন্যদিকে, কয়েকজন প্রত্যক্ষদর্শী ও ভুক্তভোগী বার্তাসংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে জানিয়েছেন, একইসঙ্গে বন্দুক ও বোমা হামলা চালানোর ঘটনা ঘটেছে। হামলার ধরন দেখে মনে হয়েছে পূর্ব পরিকল্পিত।