করোনায় আক্রান্ত হলেই ৩ হাজার ডলার!

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৬:১৪ অপরাহ্ণ, জুন ২৮, ২০২০ | আপডেট: ৬:১৪:অপরাহ্ণ, জুন ২৮, ২০২০

উজবেকিস্তান দিল আশ্চর্যজনক এক ঘোষণা। পর্যটক বাড়াতে এ মহামারির সময়ে দেশটির ঘোষণা চমকে যাওয়ার মতোই বটে। যদি সেখানে ঘুরতে গিয়ে কেউ করোনা ভাইরাসে আক্রান্ত হন তবে তিনি পাবেন তিন হাজার মার্কিন ডলার।

সম্প্রতি উজবেকিস্তানের প্রেসিডেন্ট শ্যাভক্যাত মিরজিয়য়েভ এমন একটি আদেশে সই করেছেন।

করোনা মহামারির এ সময়ে পর্যটক টানতে উজবেকিস্তানের এ উদ্যোগ বেশ আলোচনার জন্ম দিয়েছে। দেশটিতে ভ্রমণ করতে গেলে কেউ আক্রান্ত হবে না এমন আত্মবিশ্বাস থেকে এ ঘোষণা। খবর ইনসাইডার ডট কমের।

করোনায় উজবেকিস্তানে লকডাউন চলছিল। সেই লকডাউন তুলে নেওয়া হয়। সম্প্রতি ‘সেফ ট্র্যাভেল গ্যারান্টেড’ নাম দিয়ে প্রচার কাজ শুরু করেছে উজবেকিস্তান। প্রচুর পরিমাণে পর্যটক টানতেই এমন অভিনব উদ্যোগ নেয় দেশটির সরকার।

সংবাদ সংস্থা ইনসাইডারে প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, গত মঙ্গলবারই এ বিষয়ে অনুমোদন দিয়েছেন উজবেকিস্তানের প্রেসিডেন্ট শভকত মিরজিওয়েভ। অন্যদিকে ব্রিটেনে উজবেকিস্তানের দূত সোফি ইবস্টন বলেন, “আমরা পর্যটকদের আশ্বাস দিচ্ছি তাঁরা যেন এখানে ঘুরতে আসেন।”

করোনাভাইরাসের কারণে উজবেকিস্তানের পর্যটন শিল্প ব্যাপক ক্ষতির মুখে পড়েছে। সেই অবস্থা থেকে ঘুরে দাঁড়াতে চায় সরকার। তাই পর্যটন ক্ষেত্রে নানা রকম সতর্কতা অবলম্বন করেই পর্যটক টানতে চাইছে উজবেকিস্তান। প্রশাসনের পক্ষ থেকে সব রকম আশ্বাস দিয়ে বলা হয়েছে যে, ভ্রমণে এসে কোনও পর্যটক কোভিড-১৯তে আক্রান্ত হলে তাঁদের চিকিত্সার খরচ বহন করা হবে।

লোনলি প্ল্যানেটের রিপোর্টে বলা হয়েছে, যেসব দেশ থেকে সংক্রমণের সম্ভাবনা কম সেই সব দেশের পর্যটকরা উজবেকিস্তানে ঘুরতে যেতে পারেন। এর মধ্যে রয়েছে চীন, ইসরাইল, জাপান এবং দক্ষিণ কোরিয়া। এর পাশাপাশি বলা হয়েছে, ব্রিটেন এবং ইউরোপ থেকে যদি কোনও পর্যটক আসেন, তাহলে তাঁদের ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে।