করোনায় বেতন কমলো লঙ্কান ক্রিকেটারদের

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৫:২৮ অপরাহ্ণ, মে ১১, ২০২১ | আপডেট: ৫:২৮:অপরাহ্ণ, মে ১১, ২০২১
ফাইল ছবি

করোনা মহামারীতে ক্রীড়াঙ্গনে বড় ধরনের ধাক্কা লেগেছে। বেশিরভাগ বোর্ডই আর্থিক মন্দায় থাকায় তার প্রভাব পড়েছে খেলোয়াড়দের ওপর। গত বছরই বেশ কয়েকটি ক্রিকেট বোর্ড ক্রিকেটারদের বেতন কমানোর সিদ্ধান্ত নিয়েছিল। বছর খানেক পরে হলেও সেই পথেই হাঁটল শ্রীলঙ্কা। এর আগে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটারদের বেতন কমাতে দেখা গিয়েছিল।

শ্রীলঙ্কার সাদা পোশাক ও রঙিন পোশাক উভয় সংস্করণের চুক্তিতে থাকা ক্রিকেটারদেরই বেতন কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই অঙ্কটাও নেহাতই কম না। আগের বেতনের তুলনায় ৩৫% শতাংশ বেতন কর্তন করা হবে দিমুথ করুণারত্নদের। ২০২১-২২ মৌসুমের জন্য চুক্তিতে রাখা হবে ৩০ জন ক্রিকেটারকে।

লঙ্কান ক্রিকেটে ‘এ’ ক্যাটাগরির একজন ক্রিকেটারের বেতন আগে ছিল ১ লাখ ৩০ হাজার ডলার। কিন্তু এখন তা নেমে দাঁড়াবে ১ লাখ ডলারে। তাছাড়া এই ‘এ’ ক্যাটাগরিতেই আবার রাখা হয়েছে তিনটি সাব-ক্যাটাগরি- স্তর ১, ২ ও ৩। প্রথম স্তরের ক্রিকেটাররা ১ লাখ ডলার, দ্বিতীয় স্তরের ক্রিকেটাররা ৮০ হাজার ডলার ও তৃতীয় স্তরের ক্রিকেটাররা পাবেন ৬০ হাজার ডলার।

ক্যাটাগরি ‘বি’ এর প্রথম স্তরের ক্রিকেটাররা আবার ক্যাটাগরি ‘এ’ এর তৃতীয় স্তরের ক্রিকেটারদের চেয়ে বেশি পাবেন। ক্যাটাগরি ‘বি’ এর ক্রিকেটাররা পাবেন যথাক্রমে ৬৫ হাজার ডলার, ৬০ হাজার ডলার ও ৫৫ হাজার ডলার।

ক্যাটাগরি ‘সি’ এর ক্রিকেটাররা পাবেন যথাক্রমে ৫০ হাজার ডলার, ৪৫ হাজার ডলার ও ৪০ হাজার ডলার। ক্যাটেগরি ‘ডি’ এর ক্রিকেটাররা পাবেন যথাক্রমে ৩৫ হাজার ডলার, ৩০ হাজার ডলার ও ২৫ হাজার ডলার।