করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে শুরু হবে এইচএসসি পরীক্ষা

প্রকাশিত: ৭:১৯ অপরাহ্ণ, এপ্রিল ৩, ২০২০ | আপডেট: ৭:২০:অপরাহ্ণ, এপ্রিল ৩, ২০২০
ফাইল ছবি

মহামারি করোনা ভাইরাসের জন্য দেলের চলমান পরিস্থিতিতে চলতি মাসের ১ তারিখ থেকে শুরু হওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়। এ বিষয়ে সংশ্লিষ্টরা বলছেন করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর নেওয়া হবে এ পরীক্ষা। বিষয়টি নিয়ে পরীক্ষার্থীদের উদ্বিগ্ন না হওয়ার জন্যও বলছেন সংশ্লিষ্টরা।

সেক্ষেত্রে করোনা পরিস্থিতি স্বাভাবিকের ১৫ দিন পর এই পরীক্ষা শুরু হবে বলে জানিয়েছেন আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক। সে হিসেবে চলতি মাসে হচ্ছে না এইচএসসি ও সমমানের পরীক্ষা।

এ ব্যাপারে অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, পরিস্থিতি যখন স্বাভাবিক হবে এবং শিক্ষাপ্রতিষ্ঠানের ক্লাস শুরু হবে তার ১৫ দিন পরে আমরা এ পরীক্ষাটি শুরু করবো।

এদিকে, আগামী ৯ এপ্রিল পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রেখেছে সরকার। করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে এটি আরও বাড়তে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা। তবে শিক্ষার্থীরা যাতে ক্ষতির মুখে না পড়তে হয় সেজন্য সরকার ব্যবস্থা নিয়েছে। ইতোমধ্যে মাধ্যমিকের ক্লাস সংসদ টিভিতে প্রচারিত হচ্ছে। চলতি সপ্তাহের প্রাথমিকের ক্লাসও সংসদ টিভিতে প্রচারিত হবে।

তাছাড়া বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ক্লাস নেওয়ার উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন। এছাড়া করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে অতিরিক্ত ক্লাস নিয়ে ছুটির ঘাটতি কাটিয়ে দেওয়া হবে বলে জানান সংশ্লিষ্টরা।

এ ব্যাপারে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান বিভিন্ন ছুটি রয়েছে। আমার এসব ছুটিকে সমন্বয় করলে তাহলে মনে হয় যে সময় আমাদের কাছ থেকে হারিয়ে যাচ্ছে তা আমরা ফিরিয়ে পাব।