করোনা ভাইরাসে চীনে নিহতের সংখ্যা বেড়ে ২৫

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:৪১ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৪, ২০২০ | আপডেট: ১০:৪১:পূর্বাহ্ণ, জানুয়ারি ২৪, ২০২০

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়া রোধ করতে এর উৎস চীনের উহান শহরের গণপরিবহন সাময়িকভাবে বন্ধ রাখতে যাচ্ছে নগর কর্তৃপক্ষ। শুক্রবার থেকে শুরু হওয়া নতুন চন্দ্রবর্ষের ছুটির দিনগুলো যখন কোটি কোটি চীনা নাগরিক দেশ-বিদেশে ভ্রমণ করবে তখন উহানের এক কোটি ১০ লাখ বাসিন্দাকে শহর না ছাড়ার পরামর্শ দেয়া হয়েছে। বিবিসি।

শ্বাসযন্ত্রে অসুখ সৃষ্টিকারী নতুন এ ভাইরাসটির প্রাদুর্ভাবে চীনে এ পর্যন্ত ২৫ জনের মৃত্যু হয়েছে ও প্রায় ৮০০ লোক আক্রান্ত হয়েছে। শুক্রবার এ তথ্য নিশ্চিত করেছে চীন সরকার।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, চীনের উহান শহরেই করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। মূলত এই শহর থেকেই প্রথম করোনা ভাইরাস ছড়ায়।

চীনের স্বাস্থ্য কর্মকর্তারা আশঙ্কা করছেন চন্দ্র নববর্ষ উপলক্ষে চীনের নাগরিকরা দেশ ও বিদেশের বিভিন্ন স্থানে ভ্রমণে গেলে এই ভাইরাস দ্রুত ছড়াতে পারে । এদিকে এখনই এই ভাইরাস নিয়ে বিশ্বব্যাপী জরুরী অবস্থা ঘোষণার পক্ষে না বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আদহানোম গ্রেবেইয়েসুস বলেন, এই ভাইরাসের জন্য চীনে জরুরী অবস্থা জারি করা হয়েছে। এটি নিয়ে এখনই বিশ্বে জরুরী অবস্থার ঘোষণার মত পরিস্থিতি হয়নি।

উল্লেখ্য, গত ডিসেম্বর চীনের উহান শহরে করোনা ভাইরাসের আবির্ভাব ঘটে। এছাড়া প্রতিনিয়ত বাড়ছে আক্রান্তের সংখ্যা। এছাড়া এই ভাইরাসে ইতিমধ্যে দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, জাপান ও যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দেয়।