করোনা ভাইরাস ছড়ায় মানুষ-মানুষে, গোপন না করার অনুরোধ

মৃতের সংখ্যা বেড়ে ৬

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৯:২৯ অপরাহ্ণ, জানুয়ারি ২১, ২০২০ | আপডেট: ৯:২৯:অপরাহ্ণ, জানুয়ারি ২১, ২০২০

চীনে বেড়েই চলেছে প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা। দেশটিতে নতুন করে আরও একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৬ রোগীর। চীনা স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ভাইরাসটি মানুষের সংস্পর্শেই সংক্রমিত হচ্ছে। সংক্রমণ প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট শি জিন পিং।

দ্রুত ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। এ রোগে প্রথমে জ্বর-কাশি এবং পরে শ্বাসকষ্ট দেখা দেয়। অনেকটাই মিল পাওয়া গেছে সার্স ভাইরাসের সঙ্গে। ২০০০ সালের শুরুর দিকে এশিয়ার কয়েকটি দেশে সার্স ভাইরাসে আক্রান্ত হয়ে ৮শ’র বেশি মানুষের মৃত্যু হয়।

সম্প্রতি চীনের উহান প্রদেশে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। ধারণা করা হচ্ছে, কোনো বাজার এলাকা থেকে প্রাণীদের মাধ্যমে ভাইরাস ছড়িয়েছে। যদিও কোন প্রাণী এই ভাইরাসের জন্য দায়ী তা এখনো নিশ্চিত করা যায়নি। এই ভাইরাসের কারণে নাক, সাইনাস বা গলার উপরিভাগে সংক্রমণ ঘটে।

দ্য ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন জানায়, করোনাভাইরাস নিয়ে আলোচনা করতে ২২ জানুয়ারি বৈঠকে বসবে সংস্থাটি। আন্তর্জাতিক প্রেক্ষাপটে ভাইরাস নিয়ে জরুরি অবস্থা ঘোষণা বিষয়ে আলোচনা হবে। চীনকে করা হতে পারে এ বিষয়ে বিভিন্ন সুপারিশ।

গত ৩১ ডিসেম্বর করোনাভাইরাস শনাক্ত হওয়ার পরপরই সতর্কতা অবলম্বন শুরু হয় চীনে। ইতোমধ্যে বিভিন্ন দেশের আন্তর্জাতিক বিমানবন্দরেও নেওয়া হয়েছে সুরক্ষা ব্যবস্থা। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, ভাইরাস সংক্রমণ রোধে সর্বোচ্চ ব্যবস্থা নেওয়া হবে।