করোনা মোকাবিলায় উগান্ডায় ৪২ দিনের লকডাউন ঘোষণা

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২:২৩ অপরাহ্ণ, জুন ২০, ২০২১ | আপডেট: ২:২৩:অপরাহ্ণ, জুন ২০, ২০২১

করোনার সংক্রমণ দ্রুত হারে বৃদ্ধি পাওয়ায় ৪২ দিনের লকডাউনের ঘোষণা দিয়েছে পূর্ব আফ্রিকার দেশ উগান্ডায় প্রেসিডেন্ট ইওয়েরি মুসাভেনি।
প্রেসিডেন্ট মুসাভেনি স্থানীয় সময় গতকাল শুক্রবার রাতে দেওয়া ভাষণে বলেন, মৃত্যুর খবর শুনতে শুনতে তিনি ক্লান্ত হয়ে পড়েছেন। এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা।

উগান্ডার স্বাস্থ্য অধিদপ্তর গত শুক্রবার করোনায় আরও ৪২ জনের মৃত্যুর খবর দিয়েছে। দেশটিতে শুক্রবার নাগাদ ২৪ ঘণ্টায় এক হাজার ৫৬৪ জনের করোনায় আক্রান্ত হওয়ার কথাও জানানো হয়।

উগান্ডার প্রেসিডেন্ট মুসাভেনি শুক্রবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে বলেন, ‘উগান্ডার জনগণ আগেকার আন্তঃশহর ভ্রমণ নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছে। প্রতিটি গ্রামের সম্প্রদায়-ভিত্তিক স্বাস্থ্যকর্মীরা এখন থেকে গ্রামে গ্রামে পরিবার ও তাদের স্বাস্থ্য সম্পর্কে তথ্য রেকর্ড করবেন।’

মুসাভেনি আরও বলেন, সব আন্তঃশহরের সরকারি ও ব্যক্তিগত পরিবহণ চলাচল ৪২ দিন বন্ধ রাখা হবে।

উগান্ডাবাসীকে তাই স্বাভাবিক জীবনযাপনে ফিরতে ৩০ জুলাই পর্যন্ত অপেক্ষা করতে হবে। আর এর আগেই যদি করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে, তাহলে অবশ্য ভিন্ন কথা।

সেন্টার ফর কনস্টিটিউশনাল গভর্ন্যান্সের নির্বাহী পরিচালক সারাহ বিরেতে প্রেসিডেন্ট মুসাভেনির নির্দেশের সমালোচনা করে বলেন, সরকারের বিভিন্ন পদক্ষেপের ঘোষণা কেবলই আশ্বাস, যা বর্তমান পরিস্থিতিকে আরও খারাপের দিকে নিয়ে যাবে।

সারাহ বিরেতে আরও বলেন, এটি একটি ভালো পদক্ষেপ মনে হলেও কোনো বাজেট নেই, কোনো সক্ষমতা নেই, কোনো ব্যবস্থা নেই। আমাদের ব্যবস্থাপনা যেরকম বিশৃঙ্খল অবস্থায় রয়েছে, সে হিসেবে এই পদক্ষেপ মানুষের জীবনকে আরও ঝুঁকির মধ্যে ফেলবে। আপনি যখন দেখবেন যে, পরিবহণের ক্ষেত্রে বিভিন্ন সীমাবদ্ধতা রয়েছে।

আপনি জানেন, মানুষ স্থানীয় প্রতিরক্ষা ইউনিটগুলোর সঙ্গে নিজেদের জড়াতে চায় না। এবং মানুষের প্রতি তাদের আচরণগত বিষয়গুলোকেও ভালো চোখে দেখে না। অনেক মানুষ, যারা এই বিশৃঙ্খলার মধ্য দিয়ে যেতে চায় না, তাদের নীরবে মারা যাওয়ার আশঙ্কা রয়েছে