কর্মসূচি হবে ‘বি পজিটিভ’ থেকে ‘বি সিরিয়াস’: মাহী

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৪:২৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৪, ২০১৮ | আপডেট: ৪:২৪:অপরাহ্ণ, সেপ্টেম্বর ৪, ২০১৮

তরুণ কর্মীদের নিয়ে আগামী ১৬ সেপ্টেম্বর আন্দোলনে মাঠে নামবেন সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরীর ছেলে ও প্রজন্ম বাংলাদেশের চেয়ারম্যান মাহী বি চৌধুরী। তবে আন্দোলনে নামার আগে এসব কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হবে।

মঙ্গলবার (৪ সেপ্টেম্বর) এই আন্দোলন নিয়ে মাহী বি চৌধুরী বলেন, “মাঠের আন্দোলন শুরু হবে আগামী ৭ সেপ্টেম্বর। ‘বি পজিটিভ বা অহিংস কর্মসূচি’ দিয়েই শুরু হবে চেঞ্জমেকারদের এ আন্দোলন। তবে এই কর্মসূচির সপ্তাহ খানেক পরই দেওয়া হবে ‘কঠোর বা বি সিরিয়াস’ কর্মসূচি।”

মাহী বি চৌধুরী বলেন, ‘আগামী ১৬ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এই আন্দোলনে জ্বালাও, পোড়াও বা ভাঙচুর থাকবে না। কিন্তু আন্দোলন সফল করতে তরুণরা তাদের মেধা ও কৌশল খাটাবে। রাজনীতিসহ দেশের চলমান অনিয়মে শৃঙ্খলার মধ্যে আনবে। এতে সমাজ থেকে রাষ্ট্র বা রাজনীতির অনিয়মকেও শৃঙ্খলিত করার লক্ষ্য আছে তাদের।’

আন্দোলনে তরুণ কর্মীদের পাশাপাশি যেকোনো ধরনের পরিস্থিতি সামলাতে মেডিকেল কর্মীরাও মাঠে থাকবে।

প্রজন্ম বাংলাদেশের কর্মীদের এই আন্দোলনের আগে ঢাকা বিশ্ববিদ্যালয় ও সব প্রাইভেট বিশ্ববিদ্যালয় ও স্কুল কলেজের ছাত্ররাও অংশ নেবেন। সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন, ভারসাম্যের রাজনীতির দাবিতে চলা অহিংস কর্মসূচির আগে তিনদিনব্যাপী একটি কর্মসূচিরও আয়োজন করেছেন মাহী বি।

কর্মসূচিটি প্রথমে ঢাকা ও পরে পর্যায়ক্রমে সারাদেশে করা হবে। আন্দোলনের কর্মসূচিকে দুই ভাগে ভাগ করা হয়েছে। প্রথম পর্যায়ে অহিংস কর্মসূচি হলেও দ্বিতীয় পর্যায়ের কর্মসূচি হবে কঠোর বা ‘বি সিরিয়াস’। আর এই দ্বিতীয় পর্যায়ের কর্মসূচিতে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অনান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেবেন। আন্দোলনের কলা-কৌশল শেখাতেই ডাকা হয়েছে ওর্য়াকশপ।

আগামীকাল বুধবার গুলশানে শুরু হতে যাওয়া কর্মশালায় থাকবেন ৫০০ প্রশিক্ষক।

আন্দোলন সম্পর্কে সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে , ‘বি সিরিয়াস কর্মসূচি বাস্তবায়নে বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। তবে ওই কমিটিতে কারা আছেন তা গোপন রাখা হয়েছে।’ এছাড়া কোটা আন্দোলন, নিরাপদ সড়কের মতো আন্দোলনে যারা নেতৃত্ব দিয়েছে তাদেরও এতে সম্পৃক্ত করা হচ্ছে বলেও জানিয়েছে সূত্রটি।