কারাগারে হিন্দুরাও রোজা রাখছেন মুসলমানদের সাথে

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৪:৪১ অপরাহ্ণ, মে ১৫, ২০১৯ | আপডেট: ৪:৪১:অপরাহ্ণ, মে ১৫, ২০১৯
দিল্লির তিহারের কারাগারে ইফতারির দৃশ্য। ছবি: ইণ্ডিয়া টাইমস

ভারতের বিভিন্ন জেলে হিন্দু ও মুসলমানের মধ্যে সম্প্রতির বন্ধন দৃঢ় হচ্ছে। বেশ কয়েকটি জেলখানায় মুসলমান বন্দিদের সঙ্গে সংহতি জানিয়ে রমজান মাসে রোজা রাখছেন হিন্দু বন্দিরাও।

ভারতের জাতীয় দৈনিক হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়েছে, রাজধানী দিল্লির তিহারের কারাগারে ১৫০ জন হিন্দু ধর্মাবলম্বী বন্দি রোজা রাখছেন। গত বছরও এসব কারাগারে ৫৯ হিন্দু বন্দি রোজা পালন করেন বলে জানিয়েছে তারা।

তিহারের কারা কর্তৃপক্ষের এক মুখপাত্র জানালেন, তিহারের সবগুলো কারাগারে মোট ১৬ হাজার ৬৬৫ জন বন্দী আছে। তাদের মধ্যে মুসলিম এবং হিন্দু মিলিয়ে ২ হাজার ৬৫৮ জন রোজা রেখেছে। গত বছরের চেয়ে এবার সেই সংখ্যাটা তিনগুণ বেড়েছে।

রমজান মাস শুরু হওয়ার আগেই সেসব হিন্দু ধর্মাবলম্বী বন্দী তাদের জেল সুপারদের জানিয়ে দেন যে তারাও মুসলিম সহবন্দীদের সঙ্গে রোজা রাখবেন। জেল সুপাররা সেসব হিন্দু বন্দিদের জন্য রোজা রাখার ব্যবস্থা করেন।

রোজা রাখা নিয়ে একেকজন বন্দি নিজ নিজ ব্যাখ্যা দিচ্ছেন। অনেকে বলছেন তারা মুসলিম বন্দিদের সঙ্গে সংহতি জানিয়ে রোজা করছেন। আবার অনেকে বলছেন, রমজানে রোজা রাখা বন্দীদের জন্য বিশেষ আয়োজন করা হয় তাই।

জেল কর্তৃপক্ষ আবার বলছে, কারাগারে আসার পর অনেক বন্দি ধর্মান্তরিত হয়েছেন। কিন্তু তারা সেটা গোপন রাখতে চান আর এই কারণেই তারা রোজা রেখে প্রকৃত ঘটনাটা আড়াল করার চেষ্টা করছেন।