কালিয়াকৈরে ভেকু দিয়ে মাটি কাটায় ভেঙে পড়েছে কৃষি জমির ড্রেনেজ

আলহাজ হোসেন আলহাজ হোসেন

কালিয়াকৈর(গাজীপুর) প্রতিনিধি

প্রকাশিত: ৪:৩৭ অপরাহ্ণ, জুন ১, ২০২০ | আপডেট: ৪:৩৮:অপরাহ্ণ, জুন ১, ২০২০
ছবি: টিবিটি

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার ভৃঙ্গরাজ এলাকায় ভেকুদিয়ে মাটি কাটায় কৃষি জমির ড্রেন ভেঙ্গে পড়েছে এতে ভোগান্তিতে পড়েছে চাষীরা । আর একটি কুচক্ররি ম
হল রাতের আধাঁরে মাটি নিয়ে যাচ্ছে বিভিন্ন ইট ভাটায়।
এলাকাবাসী সূত্রে জানা যায়, উপজেলার ভৃঙ্গরাজ এলাকায় ৭০একক জমি চাষাবাদের জন্য কৃষকরা একটি ড্রিপ টিউবয়েলের মাধ্যমে র্দীঘ দিন যাবত চাষাবাদ করে আসছে। কিন্তু গত দুই দিন যাবত নদীর পাড় ঘের্ষে একটি কুচক্ররি মহল রাতের আধাঁরে মাটি নিয়ে যাচ্ছে বিভিন্ন ইট ভাটায় । জমি থেকে গবির করে ভেকু দিয়ে মাটি কেটে নেওয়ায় পাশে থাকা কৃষি জমির সেচের ড্রেনজ ব্যবস্থা ধসে পড়েছে। এতে বিপাকে পড়েছে কৃষকরা তারা কিভাবে জমি চাষাবাদ করবে। তাদেরকে
বার বার নিষেদ করার পর তারা কোন কথা শুনেনি।

কৃষক শহিদুল ইসলাম, কাবেল হোসেন, শাজাহান, আবুবকর, মহর আলী তারা জানান, কৃষি জমির ড্রেন ধসে পড়ায় তারা কিভাবে সেচের ব্যবস্থা করবে এই নিয়ে বিপাকে পড়েছেন। তাদেরকে ভেকুদিয়ে মাটি কাটার নিষেধ করার পরও শুনেনি।

জমির মালিক হাবিবুর রহমান জানান, আমার নিজের জমির মাটি বিক্রি করেছি। যে ড্রেনেজ ব্যবস্থা নষ্ট হয়েছে তা আমি কাজ শেষে মেরামত কবে দিব।
ড্রিপ টিউবয়েলের ম্যানেজার হাজী আব্দুল কাদের জানান, আমাদের জমি চাষাবাদের ড্রেনের পাশে থেকে ভেকু দিয়ে মাটি নিয়ে যাওয়ায় ড্রেনেব ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। আমরা এখন কৃষি জমি আবাদ করবো কিভাবে এই নিয়ে মহা চিন্তায় আছি।

কালিয়াকৈর উপজেলার কৃষি অফিসার আশীষ কুমার কর জানান, শুনেছি ভেকু দিয়ে মাটি কেটে নিয়ে যাওয়ায় ড্রেন ব্যবস্থা ধসে পড়েছে। এই বিষয়ে ঘটনাস্থল পরিদর্শন করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। আর ইটভাটায় মাটির উপরি ভাগে যে পলি মাটি চলে যাচ্ছে ফলে মাটির উর্বর নষ্ট হচ্ছে।