কাল জাতিসংঘে বৈঠকে বসছে বিএনপি

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:১১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০১৮ | আপডেট: ১১:১১:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০১৮

টিবিটি রাজনীতিঃবাংলাদেশের চলমান রাজনৈতিক অস্থিরতা, বেগম জিয়ার কারাবন্দিত্ব, বর্তমান সরকারের উগ্র দমননীতি এবং ফ্যাসিবাদী আচরণের প্রেক্ষাপটে জাতিসংঘ সদর দফতরে বৈঠকে বসছে বিএনপি।

আগামীকাল বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে সংস্থাটির রাজনীতি বিষয়ক সহকারী সেক্রেটারি জেনারেল মিরোস্লাভ জেনকার সঙ্গে বৈঠক করবে বিএনপি।

এদিকে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের আমন্ত্রণে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে একটি প্রতিনিধিদল গত মঙ্গলবার রাত পৌনে ২টায় এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ছাড়েন। বাংলাদেশ সময় বুধবার দিবাগত রাত ১টা ২৫ মিনিটে প্রতিনিধিদলটির সেখানে পৌঁছানোর কথা রয়েছে।

মির্জা ফখরুলের সফরসঙ্গী হিসেবে প্রতিনিধিদলে আছেন বিএনপির নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল। এছাড়া দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের উপদেষ্টা ও সহ-আন্তর্জাতিক সম্পাদক হুমায়ুন কবির লন্ডন থেকে নিউইয়র্কে মির্জা ফখরুলের সঙ্গে যোগ দিয়ে বৈঠকে অংশ নেবেন।

বিএনপি সূত্র জানিয়েছে, বৈঠকে বাংলাদেশের সার্বিক পরিস্থিতি, খালেদা জিয়ার মুক্তি ও আগামী জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষা হওয়ার বিষয়গুলো উঠে আসতে পারে। সফরকালে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গেও বিএনপির প্রতিনিধি দলটির বৈঠকের ইঙ্গিত পাওয়া গেছে।

এর আগে বাংলাদেশ সফরকালে বিএনপি নেতাদের সঙ্গে জাতিসংঘ মহাসচিবের সাক্ষাৎ না হওয়ায় দুঃখ প্রকাশ করে গত ২৪ আগস্ট জাতিসংঘ মহাসচিবের পক্ষে সংস্থাটির রাজনীতি বিষয়ক সহকারী মহাসচিব মিরোস্লাভ জেনকা বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম বরাবর একটি চিঠি পাঠান। সেই চিঠিতেই জাতিসংঘ সদর দফতরে বিএনপি নেতৃবৃন্দকে আমন্ত্রণ জানানো হয়েছিল।