কাল দেশে ফিরেই পাপনের সঙ্গে বসবেন সাকিব

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৩:১৫ অপরাহ্ণ, আগস্ট ২৮, ২০১৮ | আপডেট: ৩:১৫:অপরাহ্ণ, আগস্ট ২৮, ২০১৮

এখন যত কথা তাকে নিয়েই। সাকিব আল হাসান এশিয়া কাপ খেলবেন কিনা? তার বাঁ-হাতের আঙুলে সার্জারি কবে, কখন, কোথায়? তা নিয়ে রাজ্যের জল্পনা-কল্পনা। এর আগে গত ৪৮ ঘণ্টা ধরে বাংলাদেশের প্রায় সব ক্রিকেট অনুরাগী, সমর্থক বিশেষ করে সাকিব ভক্তদের মুখে আরও একটি প্রশ্ন উঁকি-ঝুঁকি দিচ্ছে, তা হলো হজব্রত শেষে সাকিব কবে দেশে ফিরবেন?

কারন সাকিবের তার এশিয়া কাপ খেলা, না খেলা এবং এশিয়া কাপের আগে কিংবা পরে বাঁ-হাতে ‘কনিষ্ঠায়’ সার্জারি করার বিষয়টি চূড়ান্ত হবে সাকিব দেশে ফেরার পরই। সর্বশেষ খবর, আগামীকাল (বুধবার) রাজধানীতে ফিরে আসছেন বিশ্ব সেরা অলরাউন্ডার। দুপুর ২টা পাঁচ মিনিটে সৌদি এয়ারলাইন্সের ফ্লাইটে ঢাকায় পৌছাবেন সাকিব।

বোর্ডের সংশ্লিষ্ট কর্তাদের কেউ নিশ্চিত করতে পারছিলেন না সাকিব কবে ফিরবেন। যদিও গত দু’দিন ধরে, শেরে বাংলায় গুঞ্জন সাকিব ২৯ আগস্ট ফিরবেন সাকিব। সেটা গুঞ্জনই ছিল। তার প্রমাণ বোর্ডের কর্তারা কেউ না জানলেও জাতীয় দলের ক্রিকেটার-কোচিং স্টাফদের বিদেশ ভ্রমণ ও হযরত শাহজালাল বিমানবন্দরে অবতরণের সময় যিনি সবসময় পাশে থাকেন সেই ওয়াসিম খান  মঙ্গলবার রাতে  জানিয়েছেন, ‘সাকিব আমাকে সৌদি থেকে ফোনে জানিয়েছে বুধবার দুপুরে সৌদি এয়ারলাইনসের ফ্লাইটে দেশে ফিরবেন।’

উল্লেখ্য, প্রথমে কথা ছিল সাকিব সৌদি আরবে হজ শেষে সরাসরি যুক্তরাষ্ট্রে চলে যাবেন। সেখান থেকে স্ত্রী ও কন্যাসহ দেশে ফিরে আসবেন। কিন্তু ভিতরের খবর, মূলতঃ বোর্ড প্রধান নাজমুল হাসান পাপনের সাথে কথা বলার জন্যই সাকিব যুক্তরাষ্ট্রে না গিয়ে সৌদি আরব থেকে সরাসরি ঢাকা চলে আসছেন।

সবার জানা, সাকিব চেয়েছিলেন এশিয়া কাপ না খেলে তার আগে অপারেশন টেবিলে বসার। আর বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন শুরুতে চেয়েছিলেন সাকিব এশিয়া কাপ খেলুক। বাংলাদেশ এশীয় ক্রিকেটের শ্রেষ্ঠত্বের আসরে অংশ নিক পুরো শক্তির দল নিয়ে।

তবে সাকিব হজে যাবার আগে বিসিবি প্রধান তাকে অপারেশনের ব্যাপারে পূর্ণ স্বাধীনতা দেন। তিনি পরে মিডিয়াকেও জানান, ‘সার্জারির বিষয়টি আমি সাকিবের ওপর ছেড়ে দিয়েছি।’

এখন সাকিব কি করবেন? তা নিয়েই নানা গুঞ্জন, জল্পনা-কল্পনা। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু এবং বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরীর কেউ বিষয়টি নিশ্চিত করতে পারেননি। আজ সন্ধ্যায় জাগো নিউজের সাথে সাকিবের অপারেশন ইস্যুতে জাগো নিউজের সাথে আলাপে দুজনই বলেছেন, আসলে বিষয়টি নির্ভর করছে সাকিব আর বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনের ওপর। তারা বসেই ঠিক করবেন কবে কখন অপারেশন করা হবে?

এদিকে যার মতামতের ওপর নির্ভর করছে অনেক কিছু, সেই বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনও হজব্রত পালন করতে গিয়েছেন। এক নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে হজের ফিরতি ফ্লাইটে আজ রাতেই ঢাকায় ফিরে আসছেন বিসিবি প্রধান।

বোঝাই যাচ্ছে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন চাচ্ছেন তিনি ফেরার পরপরই যেন সাকিব দেশে ফেরত আসেন। তারা একসঙ্গে বসে সাকিবের এশিয়া কাপ খেলা তথা সার্জারির বিষয়টা চূড়ান্ত করে ফেলেন। তাই পাপন রাজধানীতে পা রাখার ২৪ ঘণ্টার মধ্যে সাকিবও চলে আসছেন। তারপর বোর্ড সভাপতি আর সাকিবের কথোপকথন হবে। যদিও বোর্ডের দায়িত্বশীল এক সূত্র নিশ্চিত করেছে পবিত্র হজ চলার সময়ও নাজমুৃল হাসান পাপন এবং সাকিবের মধ্যে অনানুষ্ঠানিক কথা বার্তা হয়েছে। তারা মক্কায় সার্জারি নিয়ে একান্তে কথাও বলেছেন।

তবে চূড়ান্ত সিদ্ধান্তটা হবে দুজন ঢাকা ফেরার পর। কারন বিসিবি সভাপতি চাচ্ছেন সংশ্লিষ্ট সবাইকে নিয়ে বসেই চূড়ান্ত সিদ্ধান্ত নিতে। সেই আলোচনায় বিসিবি সভাপতি আর সাকিব ছাড়া প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু, হেড কোচ স্টিভ রোডস ও বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরীরও থাকার কথা রয়েছে।

কারন ডাঃ দেবাশীষই মেডিক্যাল বিশেষজ্ঞের মত দিতে পারবেন। কবে কখন সার্জারি করালে সাকিব কতদিন পর মাঠে ফিরতে পারবেন, কতদিন তাকে বাইরে থাকতে হতে পারে- এসব গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে সবচেয়ে ভাল বলতে পারবেন বিসিবি হেড ফিজিশিয়ান।

এদিকে কাল সকালে হেড কোচ রোডস আর দুই নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু ও হাবিবুল বাশার এশিয়া কাপের দল নির্বাচনের প্রথম অনানুষ্ঠানিক বৈঠকে বসবেন। সেখানেও সাকিব প্রসঙ্গ আলোচিত হবে। আজ সন্ধ্যায় এ তথ্য জানিয়ে নান্নু বলেন, ‘সাকিব ছাড়া আমরা প্রাথমিক দলে ডাক পাওয়া ৩১ জনের মধ্য থেকে ১৫/১৬ জনকে বেছে নিব। সেটা ৪ সেপ্টেম্বর বোর্ডে জমা দেব।’

একটি নির্ভরযোগ্য সুত্রের দাবি, সাকিব এশিয়া কাপ খেলবেন। তার আঙ্গুলে সার্জারি হবে এশিয়া কাপের পর। সেক্ষেত্রে অক্টোবর-নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে হোম সিরিজ খেলা হবেনা এ দেশসেরা অলরাউন্ডারের।