কীভাবে ভালো মৃত্যু সম্ভব?

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:০৩ অপরাহ্ণ, নভেম্বর ২, ২০১৮ | আপডেট: ১২:০৪:অপরাহ্ণ, নভেম্বর ২, ২০১৮
প্রতীকী ছবি

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় দেশের বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

প্রশ্ন : কীভাবে ভালো মৃত্যু সম্ভব?

উত্তর : খুবই গুরুত্বপূর্ণ প্রশ্ন করেছেন। ভালো মৃত্যু হওয়ার জন্য আল্লাহর বান্দাকে ইমানের সঙ্গে নেক আমল অবশ্যই করতে হবে। নেক আমল অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। বান্দা যদি আল্লাহরাব্বুল আলামিনের সান্নিধ্য লাভ করতে পারে, আল্লাহতায়ালা অবশ্যই তার বান্দার মৃত্যু সহজ করে দেবেন।





হাদিসে এসেছে, নেক বান্দারই মৃত্যু আল্লাহ রাব্বুল আলামিন খুব সহজ করে দেবেন। এমনভাবে মৃত্যু হবে মনে হবে যেন, একটি কলস থেকে পানি যেভাবে গড়িয়ে পড়ে যায়, ঠিক তেমনি সহজভাবে তার দেহ থেকে রূহ বের হয়ে যাবে।

কিন্তু তার জন্য শর্ত হচ্ছে, ইমানের সঙ্গে নেক আমলগুলো আল্লাহর বান্দাগণ করবে।

নবী (সা.) নিজে একটি দোয়া করতেন এবং আমরাও যেন এই দোয়াটি ভুল না করি সেদিকে খেয়াল রাখব। দোয়াটি হচ্ছে, ‘হে আল্লাহ! আপনি আমাকে উত্তম সমাপ্তি বা মৃত্যু দান করুন।’





এই দোয়া বেশি বেশি করে আল্লাহর কাছে চাইতে হবে। এটি বান্দার জন্য একটি গুরুত্বপূর্ণ দোয়া। সালফে সালেহিনদের আমল দ্বারা সাব্যস্ত হয়েছে যে, তাঁরা এই দোয়া করতেন।

আল্লাহর বান্দাগণ আল্লাহর কাছে যেসব দোয়া করবেন তার মধ্যে এই দোয়া বেশি বেশি করার চেষ্টা করবেন।