কুকের সম্মানে কোহলির গোল্ডেন ডাক?

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১০:১০ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০১৮ | আপডেট: ১০:১০:পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০১৮

টিবিটি খেলাধুলাঃ প্রথম ইনিংসে খেলেছিলেন ৪৯ রানের ইনিংস, সামাল দিয়েছিলেন নিজ দলের প্রাথমিক ধাক্কা। দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে নামার সময় দলের অবস্থা আরও করুণ। এক রানেই সাজঘরে দুই ব্যাটসম্যান। এমন চাপের মুখেই বারবার ঘুরে দাঁড়িয়েছেন তিনি, হুঙ্কার জানিয়েছেন প্রতিপক্ষের বোলারদের।

কিন্তু এদিনটা, এ ম্যাচটা যে শুধুই অ্যালিস্টার কুকের। এ ম্যাচের সকল চিত্রনাট্য যে সাজানো শুধুমাত্র বর্তমান সময়ের সেরা টেস্ট ব্যাটসম্যানের জন্য। এর মাঝে কি আর বাগড়া দিলে চলে? দেননি ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ফিরেছেন রানের খাতা খোলার আগেই।

শুধু তাই নয় কুকের ক্যারিয়ারের শেষ ম্যাচে বিরাট ফিরিয়ে এনেছেন ৪ বছর আগের পুরনো স্মৃতি। ক্যারিয়ারে মাত্র তৃতীয়বারের মতো শিকার হয়েছেন গোল্ডেন ডাকের। চলতি সিরিজে আগের ৯ ইনিংসে প্রায় ৬৬ গড়ে ৫৯৩ রান করা কোহলি শেষ ইনিংসে ফিরলেন ইনিংসের প্রথম বলেই।

মাত্র ১ রানে দুই উইকেটের পতনে উইকেটে আসেন তিনি। লক্ষ্য পাহাড় সমান, স্বান্তনার জয় পেতে করতে হবে ৪৬৪ রান। ইতিহাস গড়ে জয় না পেলেও কোহলির ব্যাটে ঘুরে দাঁড়ানোর আশাই করছিল ভারত। কিন্তু স্টুয়ার্ট ব্রডের করা মুখোমুখি প্রথম বলেই উইকেটের পেছনে ক্যাচ দিয়ে বসেন কোহলি।

দীর্ঘ ৪ বছর পর ফেরেন ইনিংসের প্রথম বলেই। সবমিলিয়ে ক্যারিয়ারের তৃতীয় গোল্ডেন ডাক এটি কোহলির। এর আগে ক্যারিয়ারের সবশেষ গোল্ডেন ডাকটাও ইংল্যান্ড সফরেই পেয়েছিলেন তিনি। সেবার সিরিজের দ্বিতীয় টেস্টে লর্ডসে লিয়াম প্লাংকেটে বোলিংয়ে ফিরেছিলেন প্রথম বলেই। আর ২০১০ সালে ক্যারিয়ারের পঞ্চম ম্যাচে বেন হিলফেনহাসের ওভারে প্রথমবারের মতো গোল্ডেন ডাকের স্বাদ পান কোহলি।

সাত বছর ও ৭১ টেস্টের ক্যারিয়ারে কোহলি সবমিলিয়ে শূন্য রানে ফিরেছেন ৭ বার। ক্যারিয়ারের দ্বিতীয় টেস্টেই ধরা পড়েছিলেন শূন্য রানে। এরপর কোহলিকে শূন্য রানে ফেরানো হয়ে পড়ে কঠিনতম কাজের একটি। যার ফলে বাকি টেস্টে তিনি শূন্য রানে আউট হন মাত্র ৬ বার। ওভালে চলতি টেস্টের আগে সবশেষবার শূন্য রানে ফিরেছিলেন ১০ টেস্ট আগে, শ্রীলঙ্কার বিপক্ষে।