কুবির ভর্তি পরীক্ষা শুরু আগামীকাল

প্রকাশিত: ৯:৩৬ অপরাহ্ণ, নভেম্বর ৮, ২০১৮ | আপডেট: ৯:৩৬:অপরাহ্ণ, নভেম্বর ৮, ২০১৮

আবু নাঈম, কুবি প্রতিনিধি: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণীর ভর্তি পরীক্ষা আগামিকাল থেকে শুরু হচ্ছে। শুক্রবার (৯ নভেম্বর) বিকাল ৩ টায় ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্যেদিয়ে শুরু হবে এবছরের ভর্তি যুদ্ধ।

আগামী শনিবার (১০ নভেম্বর) সকাল ১০টায় ‘সি’ ইউনিট এবং বিকাল ৩টায় ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্যদিয়ে শেষ হবে এবারের ভর্তিযুদ্ধ।

এদিকে ভর্তি পরীক্ষা উপলক্ষে প্রেস ব্রিফিংয়ের আয়োজন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
প্রেস ব্রিফিংয়ে রেজিস্টার (ভারপ্রাপ্ত) ড. আবু তাহের সাংবাদিকদের জানান, এবারের ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সহ ‘বি’ ইউনিটে ১৮ টি, ‘সি’ ইউনিটে ১১টি এবং ‘এ’ ইউনিটে ২১ টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

এদিকে ভর্তি পরীক্ষাকে সামনে রেখে কেন্দ্রের পার্শ্ববর্তী সড়কগুলোর নিরাপত্তা জোরদারে ১৪৪ ধারা জারি করা হয়েছে। এছাড়া পরীক্ষার সময় ক্যাম্পাসে ১টি, কোটবাড়ি এলাকায় ১টি এবং শহরে ২টি জোনে ৪ জন ম্যাজিস্ট্রেটের অধিনে পুলিশ, র‌্যাব ও গোয়েন্দা সংস্থার সদস্যরা নিরাপত্তা নিশ্চিতে দায়িত্ব পালন করবে। প্রতিটি কেন্দ্রের মূল ফটকে বিএনসিসি এবং রোভার সদস্যরা দায়িত্ব পালন করবে।

এছাড়া পরীক্ষা চলাকালে যদি কোন অপ্রীতিকর ঘটনা ঘটে অথবা কেউ যদি অস্বাদু পথ অবলম্বন করে তবে তাকে তাৎক্ষণিক বহিষ্কার এবং তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার কঠোর হুশিয়ারি দেন বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এদিকে নজরদারের জন্য কয়েকটি গোয়েন্দা সংস্থা সাদা পোশাকে দায়িত্ব পালন করবেন।

এছাড়া পরীক্ষার্থীদের বেশকিছু নির্দেশনা দিয়েছে পরীক্ষা কমিটি।

ভর্তি পরীক্ষার হলে যেকোন ধরণের ইলেক্ট্রনিক ডিভাইস (যেমনঃ মোবাইল, ক্যালকুলেটর, ঘড়ি ইত্যাদি) নিয়ে প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ। পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে স্ব স্ব কেন্দ্রে প্রবেশ করতে হবে। নির্দিষ্ট সময়ের (যোক্তিক কারণে সর্বোচ্চ ১৫ মিনিট) চেয়ে বিলম্ব হলে পরীক্ষার্থীকে কেন্দ্রে প্রবেশ
করতে দেয়া হবে না।

পরীক্ষার নিরাপত্তার স্বার্থে প্রত্যেক পরীক্ষার্থীর কান এবং মুখমন্ডল খোলা রাখতে হবে। পরীক্ষার্থীকে অবশ্যই ছবিযুক্ত এস. এস. সি/এইচ.এস.সি/সমমানের মূল রেজিস্ট্রেশন কার্ড, ০২ কপি পাসপোর্ট সাইজের ছবি, ডাউনলোডকৃত প্রবেশপত্রের ০২ কপি রঙিন প্রিন্ট নিয়ে আসতে হবে।

উল্লেখ্য, এবছর ভর্তি পরীক্ষায় ‘এ’ ইউনিটে (বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ) সাতটি বিভাগে মোট ৩৫০ টি আসনের বিপরীতে ২৬ হাজার ৯৩৯ জন, ‘বি’ ইউনিটে (কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদ) আটটি বিভাগে ৪৫০ টি আসনের বিপরীতে ২৪ হাজার ২৩২ জন এবং ‘সি’ ইউনিটে (ব্যবসায় শিক্ষা অনুষদ) চারটি বিভাগে ২৪০ টি আসনের বিপরীতে ১২ হাজার ১৮৯ জন শিক্ষার্থী আবেদন করেছেন।