কুমিল্লায় ভাড়া বেশি আদায় করায় এশিয়া লাইনকে জরিমানা

শাহজাদা এমরান শাহজাদা এমরান

কুমিল্লা প্রতিনিধি

প্রকাশিত: ৭:২০ অপরাহ্ণ, আগস্ট ১৯, ২০১৯ | আপডেট: ৭:২০:অপরাহ্ণ, আগস্ট ১৯, ২০১৯
ছবি: টিবিটি

প্রতিটি ঈদেই নির্ধারিত ভাড়ার চেয়ে দ্বিগুন ভাড়া রাখার প্রবনতা দেখা যায় কুমিল্লা থেকে ঢাকার উদ্দেশ্য ছেড়ে যাওয়া এশিয়া ও তিশা সার্ভিসের যাত্রীবাহী বাসগুলো। তবে এ বছর কোরবানীর ঈদে ভাড়া বৃদ্ধির বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ভাইরাল হলে আড়মোড়া ভেঙ্গে অভিযান চালায় কুমিল্লা ভোক্তা অধিকার অধিদপ্তর।

সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আলোচনা-সমালোচনা হওয়ায় কুমিল্লা জেলা প্রশাসন ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর শাসনগাছা বাসস্ট্যান্ডে যৌথ অভিযান পরিচালনা করে।

এ সময় অতিরিক্ত ভাড়া আদায় করা ও ভাড়ার তালিকা লুকিয়ে রাখার কারনে ভ্রামান্য আদালত এশিয়া পরিবহনকে দশ হাজার টাকা জরিমানা করে। সোমবার দুপুরে এ অভিযান পরিচালনা করা হয়। এতে স্বস্তি প্রকাশ করে সাধারণ যাত্রীরা।

সূত্র জানায়, কুমিল্লা জেলা প্রশাসন ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর শাসনগাছা বাসস্ট্যান্ডে যৌথ অভিযান পরিচালনা কালে প্রথমে বাস কাউন্টার গুলোতে অভিযান পরিচালনা করে। পরবর্তীতে বাসে ওঠা যাত্রীদের সাথে কথা বলে ভাড়া বেশি নেওয়া হচ্ছে কিনা তদারকি করা হয়।

এসময় নির্ধারিত ভাড়ার তালিকা দৃশ্যমান স্থানে না রেখে লুকিয়ে রাখার অভিযোগে এশিয়া লাইনকে ভ্রাম্যমান আদালত পরিচালনার মাধ্যমে ১০,০০০ টাকা জরিমানা করা হয়।

অভিযানে উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কুমিল্লা অঞ্চলের সহকারী পরিচালক মো: আছাদুল ইসলাম। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট শারমিন আরা এবং জেলা স্যানিটারি ইন্সপেক্টর অমলেন্দু ভাণ্ডারি।

কুমিল্লা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট শারমিন আরা জানান,বেশ কয়েকজন ভুক্তভোগী থেকে অভিযোগ পেয়েছি। পরে আমাদের জেলা প্রশাসক মো:আবুল ফজল মীর মহোদয়ের সার্বিক দিক নির্দেশনায় শাসনগাছা এলাকায় এশিয়া লাইন সার্ভিসের ভাড়ার তালিকা না থাকায় এবং উপস্থিত যাত্রীদের সাথে কথা বলে দ্বিগুন ভাড়া আদায় করায় অভিযোগে দশ হাজার টাকা জরিমানা করি।

এ সময় বাসে উপস্থিত কুমিল্লার চকবাজারের যাত্রী আবুল কাশেম জানান, দেড়িতে হলেও প্রশাসনের এই অভিযানকে স্বাগত জানাচ্ছি। অভিযানটি যদি ঈদের ২দিন আগে ও ২দিন পড়ে করত তাহলে সাধারণ যাত্রীদের অনেক টাকা বেঁচে যেত। এই সার্ভিস গুলো ঈদ আসলেই ৫০ থেকে ১০০ টাকা ভাড়া বাড়িয়ে দেয়।

এসময় শাসনগাছা এলাকায় মেয়াদ উত্তীর্ণ কেক বিক্রয়ের অভিযোগে বিসমিল্লাহ কনফেকশনারীকে ৩ হাজার টাকা, আপ্যায়ন হোটেলকে অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরীর অভিযোগে ৫ হাজার টাকা, জালালাবাদ হোটেলকে ৫ হাজার টাকা ও ওজনে কারচুপি করায় শাহজালাল ফুডকে ৫ হাজার টাকাসহ মোট ২৮ হাজার টাকা জরিমানা করা হয়।