কুমিল্লা শিক্ষা বোর্ডে জেএসসির ফল পুনঃনিরীক্ষণের আবেদন সবচেয়ে বেশী ইংরেজীতে

প্রকাশিত: ১২:৪৩ অপরাহ্ণ, জানুয়ারি ১০, ২০১৯ | আপডেট: ১২:৪৩:অপরাহ্ণ, জানুয়ারি ১০, ২০১৯
ছবি:সংগৃহিত

শাহজাদা এমরান, কুমিল্লা প্রতিনিধি : কুমিল্লা শিক্ষাবোর্ডের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা-২০১৮ এর ফল পুনঃনিরীক্ষণের জন্য ১২ হাজার ৮৫৩ জন আবেদন করেছে। এর মধ্যে ইংরেজি বিষয়ে সবচেয়ে বেশি ২ হাজার ৯০৪ জন। বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বিষয়ে আবেদন করেছে ২ হাজার ৫৬০ জন আর গণিত বিষয়ে আবেদন করেছে ২ হাজার ৩৩৫ জন শিক্ষার্থী।

গত ২৫ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি পর্যন্ত অনলাইনে ফল পুনঃনিরীক্ষণের এসব আবেদন গ্রহণ করা হয়। কুমিল্লা শিক্ষাবোর্ডের সচিব প্রফেসর মো. আবদুস সালাম জানান, আগামী ২৪ জানুয়ারি পুনঃনিরীক্ষণের ফল প্রকাশিত হবে।

জানা যায়, কুমিল্লা শিক্ষাবোর্ডে এবার জেএসসি পরীক্ষার ফলাফলে পাসের হার বাড়লেও উল্লেখযোগ্য সংখ্যক জিপিএ-৫ এর সংখ্যা কমেছে। চতুর্থ বিষয়ের নম্বর যোগ না হওয়ায় এবার জিপিএ-৫ কমেছে বলে জানান শিক্ষা বিশ্লেষকরা।

২০১৮ সালে কুমিল্লা শিক্ষাবোর্ডের অধীনে ৬টি জেলার ১৫৮টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২ লাখ ৯২ হাজার ৮১১ জন পরীক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এতে উত্তীর্ণ হয় ২ লাখ ৫৪ হাজার ৭২৫ জন শিক্ষার্থী। যার শতকরা পাসের হার ৮৬.৯৯ শতাংশ। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৭৪২ জন। ২০১৭ সালে কুমিল্লা শিক্ষাবোর্ডের পাসের হার ছিলো ৬২.৮৩ শতাংশ।