কৃষকের ধানের ন্যায্য দাম নিশ্চিত করবে সরকার

প্রকাশিত: ৬:৩৪ অপরাহ্ণ, এপ্রিল ১৯, ২০২১ | আপডেট: ৬:৩৪:অপরাহ্ণ, এপ্রিল ১৯, ২০২১
খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। ফাইল ছবি

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, উৎপাদিত ধানের ন্যায্য দাম গত বছরের মত এবারও নিশ্চিত করবে সরকার। এজন্য শিগগিরই ধানের দাম নির্ধারণ করে দেওয়া হবে। একইসাথে চাল সংগ্রহের দিনক্ষণ ঘোষণা করা হবে। সরকারি গুদামে ধান-চাল কেনার পাশাপাশি খোলা বাজারে তদারকি করা হবে। যাতে কেউ সিন্ডিকেট করে দর নিয়ন্ত্রণ করতে না পারে।

সোমবার (১৯ এপ্রিল) দুপুরে নওগাঁয় বোরো ধানের উৎপাদন, শস্য শ্রমিক ব্যবস্থাপনা, করোনা পরিস্থিতি ও লকডাউন বিষয়ে সভায় অনলাইনে যুক্ত হয়ে এসব কথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, উৎপাদিত বোরোর ফলন দ্রুত ঘরে তুলতে হবে। এজন্য প্রতিটি জেলায় শ্রমিক ব্যবস্থাপনা গড়ে তোলার নির্দেশ দেওয়া হচ্ছে।

শ্রম উদ্বৃত্ব জেলা থেকে শস্য শ্রমিক আনা-নেওয়ার ব্যবস্থা করতে প্রশাসনকে দিক-নির্দেশনা দিয়ে শ্রমিক ব্যবস্থাপনায় গত বছরের অজ্ঞিতা কাজে লাগিয়ে বিদ্যালয় কক্ষ ব্যবহারেরও পরামর্শ দেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

নওগাঁ জেলা প্রশাসক (ডিসি) মো. হারুন-অর-রশিদের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন নওগাঁ-৪ আসনের সংসদ সদস্য মুহা. ইমাজ উদ্দিন প্রামাণিক, নওগাঁ-৬ আসনের সংসদ সদস্য আনোয়ার হোসেন হেলাল, জেলা পুলিশ সুপার (এসপি) আবদুল মান্নান মিয়া, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সামসুল ওয়াদুদ ও অন্যান্য কর্মকর্তারা।

সভায় নওগাঁর করোনা ও লকডাউন পরিস্থিতি তুলে ধরা হয়।

এ সময় নওগাঁ সদর হাসপাতালে শিগগিরই করোনা পরীক্ষার জন্য ল্যাব স্থাপন, নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) ও সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ প্লান্ট স্থাপনের কথাও জানান খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।