কোপা আমেরিকায় খেলবে ভারত!

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১২:০৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০২১ | আপডেট: ১২:০৯:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০২১

লিওনেল মেসি কিংবা নেইমারকে আটকাচ্ছেন সন্দেশ ঝিঙ্ঘান। কিংবা সুনীল ছেত্রীকে আটকাচ্ছেন মারকুইনহোস। কোনও প্রদশর্নী ম্যাচ নয়। শতাব্দী প্রাচীন কোপা আমেরিকায় এবার এই দৃশ্য দেখতে পাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। কারণ অস্ট্রেলিয়া এবং কাতার দুই দেশই এই টুর্নামেন্টে খেলার জন্য আমন্ত্রিত হলেও তারা শেষমেশ অংশ নেবে না। এরপরই আয়োজকদের তরফ থেকে ভারতকে আমন্ত্রণ জানানো হয়েছে। আর এই আমন্ত্রণ পেয়েই স্বভাবতই খুশি ভারতের ফুটবল ফেডারেশন।

বিষয়টি নিশ্চিত করেছেন ভারতীয় ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক কুশল দাস।

গত বছর করোনার কারণে স্থগিত হয়েছিল কোপা আমেরিকা। চলতি বছরে ১১ জুন থেকে তা হওয়ার কথা। এই প্রসঙ্গে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে এআইএফএফ সচিব কুশল দাস জানান, “এশিয়ার থেকে কাতার ও অস্ট্রেলিয়াকে আমন্ত্রণ জানিয়েছিল দক্ষিণ আমেরিকার ফুটবল ফেডারেশন। অস্ট্রেলিয়া অংশ নিতে না পারায় ভারতকে আমন্ত্রণ জানানোর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়। এরপরই আয়োজকদের তরফ থেকে দক্ষিণ আমেরিকার ফুটবল ফেডারেশনের সঙ্গে যোগাযোগ করা হয়। ওরা আমাদের পেতে খুবই আগ্রহী।”

তবে সূচির জটিলতায় এবারের কোপা আমেরিকায় নাও খেলা হতে পারে ভারতের। সবকিছু ঠিক থাকলে এবারের আসরেই দেখা যেত তাদের। কিন্তু বিশ্বকাপ বাছাইয়ের এশিয়ান অঞ্চলের খেলার সূচির সঙ্গে সংঘর্ষ হওয়ার কারণে সেই সম্ভাবনা বেশ ক্ষীণই হয়ে গেছে। এর দায় বাংলাদেশ ও আফগানিস্তানকে দিচ্ছেন কুশল।

এবারের কোপা আমেরিকার যৌথ আয়োজক আর্জেন্টিনা ও কলম্বিয়া। আগামী ১১ জুন প্রতিযোগিতাটি শুরু হয়ে এর পর্দা নামবে ১০ জুলাই। কিন্তু একই সময়ে চলবে ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইপর্ব। ফলে অস্ট্রেলিয়া ও কাতার সরে দাঁড়িয়েছে আসরটি থেকে।

কিন্তু বিশ্বকাপ বাছাইয়ের সূচিতে আটকা পড়ে গেছে ভারতও। কারণ বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইপর্বের স্থগিত থাকা ম্যাচগুলো আরও আগেই মার্চ-এপ্রিল থেকে জুনে পিছিয়ে দিয়েছে এএফসি। তবে সেই ম্যাচগুলো এগিয়ে আনার একটা প্রয়াস চালিয়েছিল ভারত। কিন্তু বাংলাদেশ ও আফগানিস্তানের কারণে তা সম্ভব হয়নি বলে জানিয়েছেন কুশল।

তার ভাষ্য, ‘এখন আমাদের সূচি নিয়ে জটিলতা রয়েছে। কোপা আমেরিকা শুরু হবে জুনে এবং আমরা দেখার চেষ্টা করছিলাম যে, বাছাইপর্ব আগে অর্থাৎ মার্চ-এপ্রিলে আয়োজন করা যায় কি না। কিন্তু সেটা সফল হয়নি বাংলাদেশ ও আফগানিস্তানের মতো দলের কারণে।’

এবার যদি সম্ভব নাও হয়, পরের কোপা আমেরিকায় আবারও আমন্ত্রণ পাওয়ার ব্যাপারে আশাবাদী কুশল, ‘কোপায় অংশ নেওয়া দারুণ একটি অভিজ্ঞতা হতে পারত। এটা খুবই কঠিন একটা প্রতিযোগিতা। কিন্তু একটি তরুণ দলের জন্য এটাই দরকার। আমি আশাবাদী, যেহেতু আয়োজকরা ইঙ্গিত দিয়েছিল যে, তারা ভারতের ব্যাপারে আগ্রহী, আমরা আগামীতে সেখানে অংশ নিতে পারব।’

ভারত যদি অস্ট্রেলিয়ার পরিবর্তে সুযোগ পেত তাহলে তারা খেলত ‘এ’ গ্রুপে। ওই গ্রুপের বাকি দলগুলো হলো আর্জেন্টিনা, বলিভিয়া, উরুগুয়ে, চিলি ও প্যারাগুয়ে। প্রতিযোগিতার বর্তমান চ্যাম্পিয়ন ব্রাজিল, কলম্বিয়া, ইকুয়েডর, ভেনেজুয়েলা ও পেরুর সঙ্গে ‘বি’ গ্রুপে ছিল কাতার।