কোরবানি না দিয়ে বন্যার্তদের জন্য অর্থ পাঠালেন দিল্লির মুসলিমরা

প্রকাশিত: ৬:০১ অপরাহ্ণ, আগস্ট ২৪, ২০১৮ | আপডেট: ৬:০১:অপরাহ্ণ, আগস্ট ২৪, ২০১৮

ভয়াবহ বৃষ্টিতে একদিকে যেমন বিপর্যস্ত কেরালা রাজ্য, তেমনই আতঙ্কিত গোটা ভারত। সাধারণ মানুষ থেকে শুরু করে রাজ্য-কেন্দ্র সরকার, স্বেচ্ছাসেবী সংস্থা- প্রত্যেকে এগিয়ে এসেছেন কেরালার পাশে দাঁড়াতে। সাধ্য মতো সবাই বাড়িয়ে দিচ্ছেন সাহায্যের হাত।

এই কঠিন পরিস্থিতিতে মানবিকতার এক নজির গড়লেন দিল্লিবাসী মুসলিমরা। তাঁরা ঈদে পশু বলিদান দেওয়ার থেকে কেরালার বন্যা দুর্গতদের পাশে দাঁড়ানোকে বেশি গুরুত্বপূর্ণ ও পবিত্র কাজ বলে মনে করেছেন। আর তাই কোরবানির জন্য পশু না কিনে সেই টাকা তাঁরা দান করেছেন কেরালার ত্রাণ তহবিলে।

ফলে যে সব পশু বিক্রেতারা পড়শি রাজ্য থেকে দিল্লি পৌঁছেছিলেন ঈদের আগে, তাঁদের কপালে চিন্তার ভাঁজ। ব্যবসা একেবারেই ভালো হয়নি যে!

এক ব্যবসায়ী মোহাম্মদ হাশিম জানিয়েছেন, ‘ব্যবসা কম হওয়ার পিছনে দুটি কারণ কাজ করেছে। এক, মানুষের আর্থিক অবস্থা বিশেষ ভালো নয় এবং দুই- বহু মানুষই তাঁদের সাধ্যমতো টাকা সাহায্য হিসেবে তুলে দিতে চাইছেন বন্যা দুর্গতদের হাতে।’

স্বেচ্ছাসেবী সংস্থা দিল্লি ইয়ুথ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের অন্যতম সদস্য আবু সুফিয়ান এই কাজে আরও মানুষকে উত্‍সাহ দিতে খুলে ফেলেছেন একটি ফেসবুক পেজ– Eid for Kerala Relief Fund।

তিনি জানিয়েছেন, ‘দিল্লির বহু মানুষ অর্থ সাহায্য করেছেন। যাঁরা টাকা দিতে পারছেন না, তাঁরা চাইলে বলি দেওয়া পশুদের চামড়াও আমাদের দপ্তরে জমা দিয়ে যেতে পারেন। সেই চামড়া বিক্রি করে যা টাকা উঠবে, তা আমরা কেরালার ত্রাণে দান করব।’

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া