কোহলিদের নতুন কোচের দায়িত্বে গ্যারি কারস্টেন!

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৪:৪১ অপরাহ্ণ, আগস্ট ৩০, ২০১৮ | আপডেট: ৪:৪১:অপরাহ্ণ, আগস্ট ৩০, ২০১৮

টিবিটি খেলাধুলাঃ ভড়কে যাওয়ার কিছু নেই। বিরাট কোহলিদের কোচের চাকরি হারাচ্ছেন না রবী শাস্ত্রি। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) কোহলির দল রয়েল চ্যালেঞ্জার্সের প্রধান কোচের দায়িত্ব পেয়েছেন গ্যারি কারস্টেন।

২০১৯ সালের আইপিএলে দক্ষিণ আফ্রিকার এই সাবেক ক্রিকেটারকে দেখা যাবে আরসিবির প্রধান কোচ হিসেবে। কিছুদিন আগেই আরসিবির প্রধান কোচের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে নিউজিল্যান্ডের সাবেক ক্রিকেটার ড্যানিয়েল ভেটোরিকে।

তার শূন্যস্থানই পূরণ করতে যাচ্ছেন কারস্টেন। ২০১৩ সালের আইপিএল থেকেই কোহলিদের দলের প্রধান কোচের দায়িত্ব পালন করে আসছিলেন ভেটোরি।

২০০৮ সাল থেকে আইপিএল খেলে আসলেও এখন পর্যন্ত একটিও শিরোপা ঘরে তুলতে পারেনি আরসিবি। এমনকি বেশিরভাগ আসরেই সেরা চারেও আসতে পারেনি কোহলির দলটি।

২০১৬ সালের ফাইনালে খেলা আরসিবির সর্বোচ্চ সাফল্য। তাই ব্যর্থতা পেছনে ফেলে নতুন করে দলকে ঢেলে সাজানোর পরিকল্পনা নিয়েছে আরসিবি কর্তৃপক্ষ। তারই ধারাহিকতায় ভেটোরিকে বরখাস্ত করা হয় কিছুদিন আগে।

২০১৮ সালের আইপিএলে কারস্টেনকে আরসিবির ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়। দলের ব্যাটিংয়ের উন্নতি দেখেই প্রধান কোচের দায়িত্ব তার কাঁধে তুলে দেওয়া হয়েছে।

নিজের নতুন দায়িত্বে উচ্ছ্বসিত কারস্টেন বলেন, ‘আমি খুবই সম্মানিত আরসিবিতে গেলো মৌসুমে ভেটোরির সঙ্গে কাজ করতে পেরে। সে অভিজ্ঞতা দারুণভাবে নিয়েছি। আমি আমার সেই অভিজ্ঞতা সঙ্গে নিয়েই আরসিবির সঙ্গে সামনের দিকে আগাতে চাই। আমি আমার সেরাটা দেবো এই দলের জন্য। আমি টিম ম্যানেজমেন্টকে ধন্যবাদ দিতে চাই আমাকে এত বড় দায়িত্ব দেওয়ার জন্য।’

কোহলিদের সঙ্গে কারস্টেনের কাজ করার অভিজ্ঞতা এটাই প্রথম নয়। ২০১১ সাল পর্যন্ত ভারতীয় জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব পালন করেছেন তিনি। এছাড়া, ২০১৩ সালে আইপিএলের আরেক ফ্র্যাঞ্চাইজি দিল্লী ডেয়ারডেভিলসের কোচের দায়িত্বেও ছিলেন।