কোহলির পর ভারতের অধিনায়ক হওয়ার দৌড়ে এগিয়ে যারা….

প্রকাশিত: ১:৪২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৮, ২০১৮ | আপডেট: ১:৪২:অপরাহ্ণ, সেপ্টেম্বর ৮, ২০১৮

সৌরভ গাঙ্গুলী যুগ শেষে ভারতীয় ক্রিকেটের হাল ধরেছিলেন মহেন্দ্র সিং ধোনি। তার যুগ শেষে এই মুহূর্তে দলকে নেতৃত্ব দিচ্ছেন বিরাট কোহলি। কিন্তু তার পর কে নেবেন দায়িত্ব? এই প্রশ্নের মানে এই নয় যে কোহলির অধিনায়কত্ব আর থাকছে না। তার নেতৃত্বেই ভারত এখন টেস্টের এক নম্বর দল। কিন্তু ভবিষ্যতের অধিনায়ককে তো এখন থেকেই গড়ে তুলতে হবে। তেমনই কয়েকজনের মাঝে ক্রিকেটবোদ্ধারা খুঁজে পেয়েছেন নেতৃত্বের গুণাবলী।

শ্রেয়স আইয়ার

কোহলির পর শ্রেয়স আইয়ারের নামটা প্রথমেই উঠে আসে,। ঘরোয়া ক্রিকেটে তার মতো নির্ভরযোগ্য ব্যাটসম্যান খুব কমই আছে। ৪৯টা প্রথম শ্রেণির ম্যাচে করেছেন ৪১৪৮ রান। আর ব্যাটিং গড়? ৫৩।ফলে অধিনায়ক হওয়ার দৌড়ে অন্য অনেক ক্রিকেটারের থেকে এগিয়ে শ্রেয়স। গত তিন বছর ধরে ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক পারফরম্যান্স রয়েছে শ্রেয়সের। ভারতীয় দলে নিয়মিত না হলেও তার টেকনিক ও মানসিকতায় পরিণত ছাপ দেখেছেন অনেকেই। ইন্ডিয়া ‘এ’-র অধিনায়ক্সির অভিজ্ঞতাও রয়েছে তাঁর কাছে।

পৃথিবী শাহ

এই মুহূর্তে ভারতীয় ক্রিকেটে পৃথিবী শাহের মতো প্রতিতাভান নাকি অন্য কেউ নেই। চলতি বছরেই তার নেতৃত্বে অনূর্ধ্ব-১৯ দল আইসিসি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে। টেকনিক আর ধৈর্যের পরীক্ষায় পৃথিবীর আশপাশে অনেকেই দাঁড়াতে পারবেন না বলে মত বিশেষজ্ঞদের।মুম্বাইয়ের ব্যাটসম্যান পৃথিবী ১৪টি প্রথম শ্রেণির ম্যাচে ৫৬ গড়ে করেছেন ১৪১৮ রান। সেঞ্চুরির সংখ্যা ৭টি।

হার্দিক পাণ্ডিয়া

বয়স মাত্র ২৪। তবে এর মধ্যেই আন্তর্জাতিক ক্রিকেটে সাড়া ফেলে দিয়েছেন হার্দিক পাণ্ডিয়া। চলতি সিরিজে ব্যাট হাতে তেমন ফর্মে না থাকলেও ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা পেস বোলিং অল-রাউন্ডার কপিল দেবের সঙ্গে তার তুলনা করে থাকেন অনেকেই। বিরাট কোহলির মতোই হার্দিক আক্রমনাত্বক। সেই সঙ্গে তার মাঝে আছে প্রতিদিন নিজেকে ছাড়িয়ে যাওয়ার চেষ্টা।

অলরাউন্ডার হলেও কেরিয়ারের প্রথম দিকে টেস্ট দলে হার্দিক পাণ্ডিয়াকে নিয়ে ভাবা হয়নি। ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে নিজের পারফরম্যান্সের জোরেই টেস্ট দলে জায়গা করে নিয়েছেন হার্দিক। ১১টি টেস্টে একটি মারকাটারি সেঞ্চুরি-সহ করেছেন ৫৩২ রান। চলতি সিরিজে নিয়েছেন ৫ উইকেটও।