কোয়ারেন্টিনে ছাড় পাচ্ছেন না সাকিব-মোস্তাফিজ

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৮:০৮ অপরাহ্ণ, মে ৪, ২০২১ | আপডেট: ৮:০৮:অপরাহ্ণ, মে ৪, ২০২১

একের পর এক ক্রিকেটার ও টুর্নামেন্ট সংশ্লিষ্টরা করোনাভাইরাসে আক্রান্ত হতেই ঝুঁকি নিতে রাজি হয়নি ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা (বিসিসিআই)। ২০২১ আইপিএল স্থগিত করার সিদ্ধান্ত নিতে হয় তাদের। এরপরই সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমানকে নিরাপদে দেশে ফেরানো ব্যবস্থা করতে ব্যস্ত হয়ে পড়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

তকে স্বাস্থ্য অধিপ্তর স্পষ্ট জানিয়ে দিয়েছে, সরকারের বিধি অনুযায়ী ভারত ফেরতদের ১৪ দিনের বাধ্যতামূলক করতে হবে। সাকিব-মোস্তাফিজরাও এর আওতায় পড়বেন।

স্বাস্থ্য অধিদপ্তরের অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, বিসিবি থেকে কোয়ারেন্টিন না করার জন্য চিঠি দেয়া হয়েছিল। আমরা না করে দিয়েছি। সাকিব ও মোস্তাফিজের কোয়ারেন্টিন বাধ্যতামূলক। নিয়মানুযায়ী তাদের ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে।

এদিকে শ্রীলঙ্কা সফর শেষে দেশে ফিরে আসা জাতীয় দলের ক্রিকেটারদের ক্ষেত্রে ১৪ দিনের বদলে ৩ দিনের হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কিন্তু সাকিব ও মোস্তাফিজের ক্ষেত্রে সিদ্ধান্ত এলো ভিন্ন। এই সিদ্ধান্তে ঘরের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের আগে সাকিব ও মোস্তাফিজের প্রস্তুতি নিয়ে সংশয় দেখা দিয়েছে।

ভারতের সঙ্গে বাংলাদেশের সব ধরনের যোগাযোগ আপাতত বন্ধ। আবার আইপিএলও স্থগিত হয়েছে। ফলে সাকিব ও মোস্তাফিজকে ‘বিশেষ ব্যবস্থায়’ দেশে ফেরানোর কথা ভাবছে বিসিবি। বিসিবি সূত্রে জানা গেছে, তারা যেহেতু আইপিএলে জৈব-সুরক্ষা বলয়ে ছিলেন, দেশে ফেরার পর তাদের জন্য কোয়ারেন্টিন শিথিল করার চেষ্টা করা হয়েছিল। কিন্তু এখন জানা গেল, ১৪ দিনের কোয়ারেন্টিনেই থাকতে হবে তাদের।

আইপিএল শেষ করে আগামী ১৯ মে দেশে ফেরার কথা ছিল সাকিব ও মোস্তাফিজের। চলতি মাসে ঘরের মাঠে অনুষ্ঠেয় শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে ছিলেন এই দুজন। কিন্তু করোনার দাপটে আজ মঙ্গলবার হুট করেই আইপিএল বন্ধ ঘোষণা করা হয়েছে।

আইপিএল বন্ধ ঘোষণার পর ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) জানিয়েছে যে, দেশি-বিদেশি ক্রিকেটারদের বাড়িতে পাঠানোর জন্য তারাই ব্যবস্থা করছে। তাই পরিস্থিতির ওপর নজর রাখছে বিসিবি। দুই বোর্ডের সমন্বয়ের মাধ্যমেই সাকিব-মোস্তাফিজকে ফেরানো হবে বলে জানিয়েছেন বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন।

আইপিএলে এবার কলকাতা নাইট রাইডার্সের হয়ে ৩ ম্যাচ ৩৮ রানের পাশাপাশি সাকিব নিয়েছেন ২ উইকেট। পরে দল থেকে বাদ পড়েন। তবে মোস্তাফিজ ছিলেন দুর্দান্ত। ৭ ম্যাচের সবগুলো খেলে তার শিকার ৮ উইকেট। ওভারপ্রতি দিয়েছেন মাত্র ৮.২৯ রান।