ক্লাসে লুঙ্গি পরে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা!

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১:২২ অপরাহ্ণ, জানুয়ারি ২১, ২০২০ | আপডেট: ১:২২:অপরাহ্ণ, জানুয়ারি ২১, ২০২০
সংগৃহীত

বাংলাদেশে কৃষকই এখানকার অর্থনীতির মূল চালক। তবে দেশে কৃষকরা থাকেন সবচেয়ে অবহেলায়। ফসলের মূল্যের সঙ্গে তাদের ভাগ্যে জোটে না পর্যাপ্ত সম্মানও।

তাই কৃষকদের সম্মান জানাতে লুঙ্গি পরে ক্লাস রুমে এলেন একদল ছাত্র। রবিবার (১৯ জানুয়ারি) নোয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) কৃষি বিভাগের শেষ বর্ষের ছাত্ররা লুঙ্গি পরে ক্লাসে আসেন।

তারা জানান, ক্যাম্পাস লাইফের শেষ ক্লাসকে স্মরণীয় রাখতে নোবিপ্রবি কৃষি বিভাগের ৪র্থ ব্যাচ নেয় এক ব্যতিক্রমী উদ্যোগ। বাঙালির ঐতিহ্য এবং কৃষির সঙ্গে সামঞ্জস্য রেখে এবং কৃষক ও কিষাণীদের প্রতি সম্মান জানিয়ে মেয়েরা শাড়ি এবং ছেলেরা লুঙ্গি পরে গামছা মাথায় বেঁধে বিশ্ববিদ্যালয় জীবনের শেষ ক্লাস করেন।

ক্লাস শেষে সবাই সেই সাজেই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গা প্রদক্ষিণ করেন এবং বিভিন্ন স্লোগানে মুখরিত করেন পুরো ক্যাম্পাস। এ বিষয়ে কৃষি বিভাগের শিক্ষার্থী মো. আল আমীন আকাশ বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের শেষ ক্লাস আসলেই খুব আবেগঘন সময়, এই মুহূর্তটা স্মরণীয় করে রাখতে চেয়েছিলাম ভিন্ন কিছু করে।

তা ছাড়া আমাদের পঠিত বিষয় কৃষি, তাই এর সঙ্গে সামঞ্জস্য রেখে এবং এই কৃষিকে বাঁচিয়ে রাখতে যারা অক্লান্ত পরিশ্রম করছে তাদের প্রতি সম্মান জানাতেই আমরা এই ধরনের পোশাক বেছে নিয়েছি।’