খাশোগি হত্যা: মার্কিন প্রতিবেদন থেকে তিন নাম গায়েব

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৯:১৯ অপরাহ্ণ, মার্চ ১, ২০২১ | আপডেট: ৯:১৯:অপরাহ্ণ, মার্চ ১, ২০২১

সৌদি আরবের সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড নিয়ে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর প্রতিবেদন প্রকাশের তিন দিন পরই সেটিতে পরিবর্তন আনা হয়েছে। দেখা গেছে, রহস্যজনকভাবে সেখান থেকে তিনটি নাম গায়েব। আজ সোমবার যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএনের খবরে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে স্থানীয় সময় গত শুক্রবার বিকেলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন গোয়েন্দা প্রতিবেদনটি প্রকাশ করে। সেটিতে উল্লেখ করা হয়েছে, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশেই এ হত্যাকাণ্ড ঘটে। একই সঙ্গে সৌদি আরবের ৭৬ জন নাগরিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। অবশ্য যুবরাজের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা বলা হয়নি।

পরবর্তীতে কোনো কারণ ছাড়াই যুক্তরাষ্ট্রের ডিরেক্টর অব ন্যাশনাল ইনটেলিজেন্সের দপ্তর তাদের ওয়েবসাইট থেকে প্রতিবেদনটি সরিয়ে নেয়। এখন সেটির নতুন আরেকটি সংস্করণ প্রকাশ করা হয়েছে। যেখানে আগেরটিতে থাকা তিন জন ব্যক্তির নাম খুঁজে পাওয়া যায়নি। এ ঘটনাকে ‘রহস্যজনক’ বলছে সিএনএন।

সংশোধিত প্রতিবেদনে যে তিন জন ব্যক্তির নাম বাদ দেয়া হয়েছে তাদের সম্পর্কে পূর্বের সংস্করণে বলা হয়েছিল, এই ব্যক্তিরা হত্যাকাণ্ডে অংশ নিয়েছিলেন বা আদেশ দিয়েছিলেন বা অন্য কোনোভাবে জড়িত ছিলেন। তারা হলেন- আবদুল্লাহ মোহাম্মদ আল-হোয়ারিনি, ইয়াসির খালিদ আলসালেম ও ইব্রাহিম আল-সালিম।

এ বিষয়ে ডিরেক্টর অব ন্যাশনাল ইনটেলিজেন্সের দপ্তরের এক মুখপাত্র সিএনএনকে বলেন, ওয়েবসাইটে একটি সংশোধিত নথি প্রকাশ করা হয়েছে। প্রথম প্রতিবেদনটিতে ভুল করে থাকা তিনটি নাম এটি থেকে বাদ দেয়া হয়েছে। অবশ্য এর পেছনে কোনো কারণ ব্যাখ্যা করেননি তিনি।

-২৪ লাইভ নিউজ।