খুব বেশি ভুল করিনি: বিরাট

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৯:৫৫ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০১৮ | আপডেট: ৯:৫৫:পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০১৮

বিদেশের মাটিতে আরও একটা টেস্ট সিরিজে হারতে হলো ভারতের অধিনায়ক বিরাট কোহলিকে। সিরিজ হারের পর বড় অসহায় দেখাচ্ছিল তাকে। এজবাস্টনে প্রথম টেস্টটা বেশ ক্লোজ ছিল, যদিও ম্যাচটা কোহলিরা হেরেছিলেন ৩১ রানে। আর সাউদাম্পটনে ৬০ রানের হারটাও বেশ ক্লোজ হল।

চার টেস্টের মধ্যে দুটো ক্লোজ ম্যাচ হেরে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ খোয়ালো ভারত। হারের পর কোনও অজুহাত না দিয়ে সরাসরি বিরাট জানিয়ে দেন, চাপ নিতে না পেরে হারতে হয়েছে।

ইংল্যান্ড যোগ্য দল হিসেবেই সিরিজ জিতেছে, ম্যাচ শেষে জানিয়ে দিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। সেই সঙ্গে আফশোসের সুরে বিরাট বলেন, প্রথম ইনিংসে আমরা একটা সময় ২ উইকেটে ১৪২ রান তুলেছিলাম, সেখান থেকে আমাদের স্কোরটা অন্তত ৩৫০ হতে পারত।

আমি আর পূজি যখন ব্যাট করছিলাম, খুব ভাল পজিশনে ছিলাম। আমি যদি আরও কিছুক্ষণ উইকেটে থাকতে পারতাম, বা পূজির সঙ্গে যদি আমাদের কারও দুটো পার্টনারশিপ হত, তাহলেও আমাদের লিডটা অনেক ভাল হত। তাহলে দ্বিতীয় ইনিংসে এত রানের বোঝা থাকত না। সেটা হয়নি বলেই আমাদের হারতে হল।

সাউদাম্পটনে দ্বিতীয় ইনিংসে ভারতকে জিততে হলে ২৪৫ রান করতে হত। এই রানটা তাড়া করা কি কঠিন ছিল? ভারত অধিনায়ক বলেন, “৫০-৫০ তো ছিলই। বল যেভাবে ঘুরছিল তাতে টার্গেটটা চ্যালেঞ্জিং ছিল। আমাদের মনে হয়েছিল একটা সুযোগ আছে।

কিন্তু তার জন্য শুরুটা ভাল হতে হত। সেই শুরুটা হয়নি, ওরা আগাগোড়া চাপ রাখার সুযোগ পেয়ে যায়। রান তাড়া করাটা কঠিন ছিল ঠিকই। আমি আর রাহানে এক একটা বল ধরে খেলছিলাম। জানতাম একটা উইকেট পড়ে গেলেই আমাদের চাপে পড়ে যেতে হবে। আমরা খেলছিলাম ভাল।

তবে যেভাবে ইংল্যান্ড ম্যাচে ফিরে এল তাতে ওদের কৃতিত্ব দিতেই হবে। ওভাল টেস্টেও আমাদের হৃদয় দিয়ে খেলতে হবে।ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ হারের পর এমনটাই বললেন ভারত অধিনায়ক। তার মতে, ভারতীয় দল এই ম্যাচে খুব বেশি ভুল করেনি। কিন্তু ইংল্যান্ড অনেক ভাল খেলেছে।