খুলনায় চারদিন পর বাস চলাচল শুরু

প্রকাশিত: 10:03 AM, November 22, 2019 | আপডেট: 10:03:AM, November 22, 2019
পরিবহন ধর্মঘটে চারদিন বাস চলাচল বন্ধ ছিল খুলনাতে। ছবি: স্টার মেইল

গত বুধবার মধ্যরাতে রাজধানীতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে বৈঠকের পর ধর্মঘট প্রত্যাহার করে ট্রাক-কাভার্ডভ্যান পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ। তবে ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা হলেও খুলনা অঞ্চলে তার কোন সাড়া পাওয়া যাচ্ছিল না। বাসসহ ট্রাক, কাভার্ডভ্যান ও মাহেন্দ্র চলাচলও বন্ধ ছিল।

তবে চারদিন বন্ধ থাকার পর আজ থেকে পুনরায় শুরু হয়েছে বাস চলাচল। বাস চালক ও পরিবহন শ্রমিকরা কর্মবিরতি প্রত্যাহার করার পর বৃহস্পতিবার সন্ধ্যার পর নগরীর রয়্যাল মোড় এলাকা থেকে গন্তব্যের উদ্দেশ্যে বিভিন্ন গণপরিবহন ছেড়ে গেছে। এতে স্বস্তি ফিরে এসেছে যাত্রীদের মধ্যে।

এর আগে নতুন সড়ক পরিবহন আইন সংশোধনের দাবিতে গত সোমবার থেকে পরিবহন ধর্মঘট শুরু করেন বাস চালক ও শ্রমিকরা। খুলনা মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাকির হোসেন বিপ্লব বলেন, চালক ও পরিবহন শ্রমিকরা কর্মবিরতি প্রত্যাহার করার পর বৃহস্পতিবার সন্ধ্যার পর খুলনা থেকে ঢাকার বাস ছেড়ে গেছে।

খুলনা জেলা বাস-মিনিবাস, কোচ মালিক সমিতির সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন সোনা বলেন, বাস চালক ও পরিবহন শ্রমিকরা কর্মবিরতি প্রত্যাহার করার পর বৃহস্পতিবার সন্ধ্যার পর ঢাকার উদ্দেশ্যে কিছু বাস ছেড়ে গেছে। শুক্রবার সকাল থেকে অভ্যন্তরীণ ও দূর পাল্লাসহ সকল রুটে বাস যথারীতি বাস চলাচল করবে।

খুলনা জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. নুরুল ইসলাম বেবী বলেন, আমরা কখনোই বাস বন্ধ করতে বলিনি। কিন্তু চালকরা তা শোনেননি। তিনি বলেন, বুধবার দিবাগত রাতে ঢাকায় বৈঠক হয়েছে। তাতেও কোন সুরাহা হয়নি। বৃহস্পতিবার দুপুরেও আলোচনা হয়েছে। এরপর সন্ধ্যায় বাস চালু করার কথা বলা হয়েছে।

উল্লেখ্য, টানা চারদিন পরিবহন ধর্মঘটে চরম ভোগান্তিতে পড়ে যাত্রীরা। বাস চলাচল বন্ধ থাকায় ট্রেনের ওপর যাত্রীদের বাড়তি চাপ পড়ে। সিট না পেয়ে অনেক যাত্রী দাঁড়িয়ে ট্রেনে যেতে বাধ্য হন।