খোকাকে দেশে আনতে সহযোগিতা করবে সরকার

প্রকাশিত: ৬:৩৭ অপরাহ্ণ, নভেম্বর ৪, ২০১৯ | আপডেট: ৬:৩৭:অপরাহ্ণ, নভেম্বর ৪, ২০১৯

বীর মুক্তিযোদ্ধা, অবিভক্ত ঢাকার মেয়র ও বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকার মরদেহ দেশে আনতে সরকার সর্বাত্মক সহযোগিতা করবে। বললেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সোমবার (৪ নভেম্বর) সচিবালয়ে নিজ দফতরে সমসাময়িক বিষয় নিয়ে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ক্যান্সারে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার মারা যান খোকা।

সোমবার মন্ত্রিসভা বৈঠক শেষে তথ্যমন্ত্রী সচিবালয়ে সাংবাদিকদের বলেন, “ঢাকার সাবেক মেয়র ও সংসদ সদস্য মৃত্যুবরণ করেছেন, আমি তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছি। তার বিদেহী আত্মার শান্তি ও মাগফেরাত কামনা করছি।”

গত পাঁচ বছর ধরে যুক্তরাষ্ট্রে ছিলেন খোকা। এরমধ্যে দুর্নীতির মামলায় তার সাজাও হয়। বিদেশে থাকা অবস্থায় ২০১৭ সালে তার পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর তিনি আর পাসপোর্ট পাননি বলে তার পরিবারের সদস্যরা জানিয়েছেন।

সাদেক হোসেন খোকা সম্পর্কে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, ‘উনি একজন মুক্তিযোদ্ধা ছিলেন। ভাল নেতৃত্বের অধিকারীও ছিলেন। রাজনীতির মাঠে আমাদের অনেক স্মৃতি আছে। দল আলাদা হলেও ব্যক্তিগতভাবে তার সঙ্গে আমার ভাল সম্পর্ক ছিল।’

তথ্যমন্ত্রী বলেন, সাদেক হোসেন খোকার মরদেহ দেশে আনতে সর্বাত্মক সহযোগিতা করা হচ্ছে। মৃত্যুর আগেই তিনি দেশে আসার ইচ্ছার কথা জানিয়েছিলেন। এজন্য পররাষ্ট্রমন্ত্রণালয় থেকে এরই মধ্যে তাকে আনার জন্য বলা হয়েছে। তাকে আনার জন্য সর্বাত্মক সহযোগিতা করা হচ্ছে ও হবে – সে ঘোষণা তো আগেই দেওয়া হয়েছিল।