গণিতে নোবেল দেওয়া হয় না, কিন্তু কেন?

প্রকাশিত: ৮:২৪ অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০১৯ | আপডেট: ৮:২৪:অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০১৯

এটা ঘটনা অনেক বিষয়ে নোবেল থাকলেও গণিতে নেই। এর কারণ হিসেবে অনেকে মনে করেন আলফ্রেড নোবেল বেশী আগ্রহী ছিলেন বিজ্ঞানের ব্যবহারিক দিকটায়। সেই দিক দিয়ে চিন্তা করলে পদার্থবিদ্যা, রসায়ন জীববিদ্যায় অনেক প্রায়োগিক দিক রয়েছে যেটা নেই গণিতে। গণিত সম্পর্কে অনেকের ধারনা এটি একটি তাত্ত্বিক বিষয়।

তবে অন্য একটি প্রচলিত কারণ রয়েছে এর পেছনে। সেই জনপ্রিয় কারণ হল আলফ্রেড নোবেল এর স্ত্রী এক গণিতবিদের সাথে পালিয়ে গিয়েছিলেন। কিন্তু কথাটা পুরোপুরি মিথ্যা। কারণ আলফ্রেড নোবেল অবিবাহিত ছিলেন। আসলে তার শেষ ইচ্ছার মধ্যে গণিতবিদ্যা ছিল না কারণ মনে হয় তিনি ভুলে গিয়েছিলেন। তিনি যে ৫টা বিষয়ে নোবেল পুরস্কার দিতে চেয়েছিলেন তার মধ্যে মেডিক্যাল সাইন্স ছাড়া বাকি ৪ টাই ছিল তার নিজের আগ্রহের বিষয়বস্তু: পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা, সাহিত্য এবং শান্তি।

নোবেল কমিটি অবশ্য পরে ১৯৬৯ সালে অর্থনীতি যোগ করে। আর সেই কারণে অনেকই আশা করছেন আগামী দিনে ৭ম বিষয় যোগ হতে পারে। সে বিষয়টা কি হবে তা নিয়ে অনেক জল্পনা কল্পনা রয়েছে। তবে মনে করা হচ্ছে সেটা কম্পিউটার সাইন্স হতে পারে যা কিনা ফলিত (অ্যাপ্লায়েড) গণিতবিদ্যার সঙ্গে সম্পর্ক রয়েছে।