গতি দানবকে ছাড়িয়ে গেলেন মাশরাফি

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১২:৪৭ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২২, ২০১৮ | আপডেট: ১২:৪৭:পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২২, ২০১৮

ওয়ানডেতে বাংলাদেশ দলের হয়ে সর্বোচ্চ উইকেট শিকারি অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। শুক্রবার (২১ সেপ্টেম্বর) ভারতের বিপক্ষে মাঠে নামার আগে বাংলাদেশ দলের অভিজ্ঞ এই পেসারের সামনে ছিল কিংবদন্তি এক গতিদানবকে ছাড়িয়ে যাওয়ার হাতছানি।

ওয়ানডেতে সবমিলিয়ে ২৪৭টি উইকেট ছিল পাকিস্তানের গতিদানব খ্যাত শোয়েব আখতারের ঝুলিতে। গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ২টি উইকেট তুলে ওয়ানডেতে ২৪৭ উইকেট নিয়ে শোয়েব আখতারকে ছুঁয়েছিলেন ম্যাশ। দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে উইকেট পাননি তিনি। তবে ভারতের বিপক্ষে ম্যাচে মহেন্দ্র সিং ধোনির উইকেট তুলে পাকিস্তানি গতিদানবকে টপকে যান বাংলাদেশ দলের অধিনায়ক।

ছয়বার অস্ত্রোপচারের পরও থেমে যাননি বাংলাদেশ দলের এই কান্ডারি। এখনও দেশের জন্য নিজেকে বিলিয়ে দিচ্ছেন ‘নড়াইল এক্সপ্রেস’ খ্যাত মাশরাফি।

এ নিয়ে মাশরাফির ঝুলিতে হলো ২৪৮টি উইকেট। আর মাত্র ২টি উইকেট পেলেই ওয়ানডেতে বাংলাদেশের প্রথম বোলার হিসেবে ২৫০ উইকেটের মাইলফলকটাও ছুঁয়ে ফেলবেন ম্যাশ।

এরপর তার সামনে থাকবে আরেক কিংবদন্তিকে ছোঁয়ার হাতছানি। ভারতের সর্বকালের অন্যতম সেরা বোলিং অল-রাউন্ডার ও বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেবের ওয়ানডেতে সংগ্রহ ২৫৩ উইকেট। এই কিংবদন্তিকে ছাড়িয়ে যেতে আর মাত্র ৫টি উইকেট নিতে হবে বাংলাদেশ দলের অভিজ্ঞ এই পেসারকে।

২৪৮ উইকেট নিয়ে ওয়ানডেতে সর্বোচ্চ উইকেট সংগ্রহের দিক থেকে ২৫তম স্থানে আছেন বাংলাদেশ দলের অধিনায়ক। শোয়েব আখতারের পর মাশরাফির সামনে সুযোগ থাকবে দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার মাখায়া এনটিনি (২৬৬), ভারতীয় সাবেক স্পিনার হরভজন সিং (২৬৯), পাকিস্তানের সাবেক পেসার আবদুর রাজ্জাক (২৬৯), ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন (২৬৯), দক্ষিণ আফ্রিকান অ্যালান ডোনাল্ড (২৭২) ও জ্যাক ক্যালিসকে (২৭৩) ছাড়িয়ে যাওয়ার।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ উইকেট শিকারের দিক থেকে মাশরাফির পরেই আছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ওয়ানডেতে এ নিয়ে ২৪৩ উইকেট দেশসেরা এই অলরাউন্ডারের ঝুলিতে।