গরিলার হাতে ‘মানুষের মতো’ আঙুল

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৬:৪৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১০, ২০২০ | আপডেট: ৬:৪৪:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১০, ২০২০

কিছু দিন আগেই তার ষষ্ঠ জন্মদিন পালিত হয়। জন্মদিনের ‘পার্টিতে’ তার বেশ কিছু ছবিও ওঠে। সেই সব ছবি পোস্ট হয় ফেসবুকে। তারপরই বিষয়টি সামনে আসতে থাকে। অনেক নেটাগরিক ‘আনাকা’-র আঙুলগুলিকে মানুষের আঙুলের সঙ্গে তুলনা করতে শুরু করেছেন।

আসলে আনাকা মানুষ নয়, তাই এই দৃশ্য চোখে পড়ছে সকলের। আনাকা একটি স্ত্রী গরিলা,আমেরিকার জর্জিয়ার জু আটলান্টায় বাস তার। আসলে আনাকার হাতে কয়েকটি আঙুলের সামনের অংশগুলিতে পিগমেন্টের অভাব রয়েছে। যার ফলে সেই আঙুলগুলি গোরিলাদের স্বাভাবিক কালো রঙের না হয়ে মানুষের চামড়ার মতো দেখাচ্ছে।

আনাকার ছবি দেখে এক নেটাগরিক লিখেছেন, ‘‘মনে হয় আনাকা এক ধরনের শ্বেতিতে আক্রান্ত। এই ধরনের রোগ খুব একটা সারে না। সারা জীবনই এই দাগ নিয়ে চলেতে হয়।

আনাকার কিছু ক্লোজ-আপ ছবিতে বিষয়টি ধরা পড়ার পর কয়েকজন যোগাযোগ করেন চিড়িয়াখানা কর্তৃপক্ষের সঙ্গে। কর্তৃপক্ষ জানায়, দীর্ঘদিন ধরেই আনাকার হাতের এই অংশগুলি এমন। এর কোনও রকম পরিবর্তন হয়নি। তাই তারা মনে করেন, এটা আনাকার সুন্দর একটি জন্মদাগ। জু আটলান্টা তাদের ওয়েবসাইটে লিখেছে, আনাকা শুধু হাতের কারণেই অন্যদের থেকে আলাদা নয়, তার আচার আচরণও অনেকটা আলাদা।