গরুকে স্পর্শ করার আগে মুসলমানদের চিন্তা করা উচিত

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:২২ পূর্বাহ্ণ, আগস্ট ১৭, ২০১৮ | আপডেট: ১১:২২:পূর্বাহ্ণ, আগস্ট ১৭, ২০১৮

ভারতের রাজস্থানের আলোয়ারে গো-হত্যার বিষয়ে বিতর্কিত মন্তব্য করেছেন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) এক নেতা। বিনয় কাতিয়ার নামে ওই নেতা বলেছেন, ‘গরু ছোঁয়ার আগে মুসলমানদের চিন্তা-ভাবনা করা উচিত। তিনি বলেন, ‘গরু রক্ষা করতে না পারলে হত্যাও করতে দেওয়া যাবে না। এ বিষয়ে পুলিশের ভূমিকা পালন করা উচিৎ। কিন্তু তা হচ্ছে না।

ভারতীয় সংবাদমাধ্যম ‘আজতক’ তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, মুসলমানদের গো-হত্যার বিরুদ্ধে রাজস্থান পুলিশের ভূমিকা প্রশ্নবিদ্ধ করতে বিজেপি বিধায়ক জ্ঞানদেব আহুজার মন্তব্যের পর এমন মন্তব্য করেন বিনয় কাতিয়ার।

এর আগে রকবান খান নামে এক মুসলিম যুবককে গো-হত্যার কারণে পিটিয়ে পুলিশের হাতে তুলে দিয়েছিল রাজস্থানের কয়েকজন যুবক। পরে তাকে নিয়ে পুলিশ কি করেছে তা জানা যায়নি। তাই গো-রক্ষায় পুলিশের কী ভূমিকা তাও জানতে চেয়েছেন বিনয় কাতিয়ার।

কাতিয়ারের মতে, গরুকে স্পর্শ করার আগে মুসলমানদের ভাবনা চিন্তা করতে হবে কারণ এর সঙ্গে সমগ্র হিন্দু সমাজ জড়িয়ে, বহু মুসলিম রয়েছে যারা গরু পালন করে আবার প্রয়োজনে তাদের জবাই করে ফেলেন। পুলিশকে এই ব্যাপারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

এর আগে আলোয়ারে গো-রক্ষার নামে যে হত্যাকাণ্ড হয়, সেই বিষয়ে কেন্দ্রীয় মন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল বিতর্কিত বক্তব্যে বলেছিলেন, ‘প্রধানমন্ত্রীর জনপ্রিয়তা যত বাড়বে তত এই ধরনের ঘটনাও বাড়বে। এর পরপরই আলোয়ারের ঘটনার পরিপ্রেক্ষিতে একটি ভিডিও বার্তা দেন দলের আরেক নেতা টি রাজা সিং। তিনি বলেন, গো-রক্ষার নামে আলোয়ারের গণপিটুনির ঘটনা ঘটেছে। শুধু দেশে নয় বিশ্বের অন্যান্য দেশেও গরু হত্যা বন্ধ করা উচিত।