গরু ডিম পাড়ে! এমনটাই ধারণা ব্রিটিশ বাচ্চাদের

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৬:০৪ অপরাহ্ণ, ডিসেম্বর ১০, ২০১৯ | আপডেট: ৬:০৪:অপরাহ্ণ, ডিসেম্বর ১০, ২০১৯

খাদ্যের উৎস সম্পর্কে তাদের জ্ঞান প্রায় শূন্য বললেই চলে। প্রতি দশজনের মধ্যে একজন শিশু বলছে, গরু ডিম পাড়ে! আবার কেউ কেউ বলছে, বেকন পাওয়া যায় ভেড়া থেকে। বেশিরভাগ বাচ্চার মাছ সম্পর্কেও জ্ঞান নেই। এমনই অবস্থা ব্রিটেনে।

এক হাজার বাচ্চার খাদ্যের উৎস সম্পর্কে জ্ঞান যাচাই করতে সমীক্ষার আয়োজন করেছিল একটি ডেইরি ফার্ম। সেখানেই বাচ্চাদের নড়বড়ে জ্ঞান প্রকাশ্যে এসেছে। মাছ-মাংস ও সবজির উৎস সম্পর্কে বেশিরভাগ বাচ্চার জ্ঞান চমকে দেওয়ার মতো।

এর আগেও ব্রিটিশ নিউট্রিশন ফাউন্ডেশন ২৭ হাজার ৫০০ শিশুর মধ্যে একটি সমীক্ষা করেছিল। সেখানেও প্রতি তিনজনের মধ্যে একজন বলেছিল, পনির গাছ থেকে উৎপন্ন হয়। সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছিল সেই সমীক্ষার রিপোর্ট। এবার অবশ্য মাত্র এক হাজার বাচ্চার উপর সমীক্ষা হয়েছিল। বাচ্চাদের গড় বয়স ছিল ৮-১০ বছর।

কিন্তু কেন খাবারের উত্স সম্পর্কে এমন নড়বড়ে জ্ঞান তাদের?

সংস্থাটির দাবি, অধিকাংশ বাচ্চা জানেই না, দই কীভাবে উত্পন্ন হয়! তবে সমীক্ষায় অংশ নেওয়া বাচ্চাদের মধ্যে যাদের বাড়ি গ্রামে তাদের খাবারের উত্স সম্পর্কে জ্ঞান অবশ্য বাকিদের থেকে ভাল।

বেশিরভাগ বাচ্চা অবশ্য দুধের উত্স সম্পর্কে সচেতন। তবে গরু ডিম পাড়ে বলেও জানিয়েছে তারা। সমীক্ষার দায়িত্বে থাকা ফিল গিবসন জানিয়েছেন, “প্রতিটি স্কুলে বাচ্চাদের স্বাস্থ্যকর খাবার খেতে বলা হয়। তবে সেই সব স্বাস্থ্যকর খাবারের উত্স সম্পর্কে জানানো হয় না। ফলে বাচ্চারা জানতেই পারে না দুধ বা দইয়ের আসল উত্স কী! বাচ্চারা এটাও জানতে পারছে না যে কোন খাবার কোন পুষ্টিগুণে সমৃদ্ধ!”