গর্দভের মতো হবেন না: এরদোয়ানকে ট্রাম্প

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: 1:37 PM, October 17, 2019 | আপডেট: 1:37:PM, October 17, 2019
সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে লেখা এক চিঠিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সতর্ক করে দিয়ে বলেছেন, গর্দভের মতো হবেন না।

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে কুর্দি যোদ্ধাদের বিরুদ্ধে তুরস্কের অভিযান শুরুর আগে এরদোয়ানকে সতর্ক করে এই চিঠি লেখেন ট্রাম্প। এতে তিনি সিরিয়া অভিযানের কারণে এরদোয়ান ‘শয়তান’ হিসেবে ইতিহাসের পাতায় চিহ্নিত হতে পারেন বলেও সতর্ক করে দেন।

কুর্দি অধ্যুষিত সিরিয়ার উত্তরাঞ্চল থেকে মার্কিন সেনা প্রত্যাহার করে নেয়ার তিনদিন পর সামরিক অভিযান শুরু করে তুরস্ক। এই অভিযান দীর্ঘায়িত হলে আঙ্কারার অর্থনীতিকে ধ্বংস করে দেবেন বলেও তুরস্কের প্রেসিডেন্টকে হুমকি দেন ট্রাম্প।

কূটনৈতিক ভাষায় তুরস্ককে সতর্ক করে দিয়ে চিঠি শেষ করলেও শুরুতে প্রচ্ছন্ন হুমকি দেন মার্কিন এই প্রেসিডেন্ট। গত ৯ অক্টোবর ট্রাম্প তুরস্কের প্রেসিডেন্টের কাছে ওই চিঠি লেখেন বলে ফরাসী বার্তাসংস্থা এএফপিকে নিশ্চিত করেছে হোয়াইট হাউসের বিশ্বস্ত সূত্র।

চিঠিতে ট্রাম্প বলেন, চলুন, একটি ভালো চুক্তির জন্য কাজ শুরু করি। আপনি হাজার হাজার মানুষকে হত্যা করার জন্য দায়ী হতে চান না এবং আমিও তুরস্কের অর্থনীতি ধ্বংস করে দেয়ার জন্য দায়ী হতে চাই না। কিন্তু আমি তুরস্কের অর্থনীতি ধ্বংস করবো।

‘‘আপনি যদি মানবিক উপায়ে ঠিক কাজ করেন, তাহলে ইতিহাস আপনাকে সেভাবে স্মরণ করবে। আর যদি আপনি ভালো কিছু না করেন, তাহলে ইতিহাস আপনাকে চিরদিনের জন্য ‘শয়তান’ হিসেবে জানবে।’’

মার্কিন এই প্রেসিডেন্ট এরদোয়ানকে বলেন, যদি তিনি কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সের (এসডিএফ) প্রধান মালুম আবদির সঙ্গে আলোচনায় বসেন, তাহলে একটি মহান চুক্তি হওয়া অসম্ভব নয়। তুরস্কের পিকেকে মিলিশিয়াদের সঙ্গে এসডিএফের এই নেতার সম্পর্ক থাকায় আঙ্কারা তাকে সন্ত্রাসী হিসেবে দেখে।

চিঠির শেষে এরদোয়ানকে উদ্দেশ্য করে ট্রাম্প লেখেন, ‘কঠোর হবেন না। গর্দভ হবেন না। আমি আপনাকে পরবর্তীতে স্মরণ করবো।’