গলায় মেডেল ঝুলিয়ে ভিক্ষে করছেন জাতীয় পদক জয়ী অ্যাথলেট

প্রকাশিত: ১:৫৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০১৮ | আপডেট: ১:৫৮:অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০১৮

ভারতের মধ্যপ্রদেশ নরসিংপুরের প্যারা অ্যাথলিট মনমোহন জাতীয় স্তরে দৌড়ে একাধিক মেডেল জিতেছেন। জাতীয় স্তরে সাফল্যের পর প্রতিশ্রুতির বন্যা বয়ে গিয়েছিল।

এমনকি খোদ মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানও প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু সবই এখন অতীত হয়ে গেছে। তাই কোনো উপায় না পেয়ে রাস্তায় ভিক্ষে করছেন প্যারা অ্যাথলিট মনমোহন সিং লোধি।

মনমোহন জানান, জাতীয় স্তরে ‌যখন পদক জিতেছিলাম তখন সরকারের পক্ষ থেকে বহু প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। এমনকি সরকারি চাকরি দেওয়ার কথাও বলা হয়েছিল। তার পর সবই হাওয়ায় মিলিয়ে গেছে।

আমার বেঁচে থাকার জন্য অন্তত কিছু একটা করুক সরকার। এমনই আবেদন নিয়ে মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের সঙ্গে দেখা করেন মনমোহন। একবার নয় চারবার। কিন্তু কিছুই হয়নি। শেষপ‌র্যন্ত ভেঙে পড়েছেন এই প্যারা অ্যাথলিট। ভিক্ষের পাত্র নিয়ে তাকে এখন রাস্তায় দাঁড়াতে হয়েছে।

মনমোহন সিদ্ধান্ত নিয়েছেন গলায় মেডেল ঝুলিয়ে, জাতীয় দলের জার্সি গায়ে দিয়ে রাস্তায় ভিক্ষা করবেন। সেটাই এখন তিনি করছেন।

তিনি বলেন, ‘আমার আর্থিক অবস্থা একেবারে তলানিতে ঠেকেছে। খেলার জন্য টাকা চাই। সংসার চালানোর জন্য টাকা চাই। মুখ্যমন্ত্রী ‌যদি পাশে না দাঁড়ান তাহলে রাস্তায় ভিক্ষে করেই জীবন চালাব।’

লোধি অবশ্য একা নন। দেশের বহু অ্যাথলিটের সঙ্গেই এরকম করেছেন রাজনীতিববিদরা। খবরে আসার জন্য তারা কোনও মডেলজয়ী অ্যাথলিটের বাড়ি ‌যান, তাকে স্বাগত জানান, সংবর্ধনা জানান। তার পরই সবই মিলিয়ে ‌যায়।

সূত্র: জি নিউজ