গাঁজার বাজার প্রসারে ৪০০ কোটি ডলার বিনিয়োগ

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৮:২৫ পূর্বাহ্ণ, আগস্ট ১৭, ২০১৮ | আপডেট: ৮:৩২:পূর্বাহ্ণ, আগস্ট ১৭, ২০১৮

টিবিটি সারাবিশ্বঃ বিশ্বব্যাপী গাঁজার বাজার ধরতে ৪০০ কোটি ডলার বিনিয়োগ করছে ক্যানোপি গ্রোথ। গাঁজা উৎপাদনকারী প্রতিষ্ঠানটি এজন্য বিখ্যাত ‘কোরোনা বিয়ার’ প্রস্তুতকারক কন্সটালেশন ব্র্যান্ডস কানাডার সঙ্গে চুক্তি করেছে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এ খবর দিয়ে বলেছে, গাঁজা উৎপাদনের জন্য এটাই এখন পর্যন্ত সবচেয়ে বড় বিনিয়োগ।

গাঁজা থেকে অ্যালকোহলমুক্ত (মদবিহীন) পানীয় উৎপাদনের জন্য ক্যানোপি গত বছর ২০ কোটি ডলার বিনিয়োগ করেছিল।

সাম্প্রতিক বছরগুলোতে বিভিন্ন দেশে গাঁজা বৈধ ঘোষণা করায়, এই বাজার থেকে মুনাফা লাভের আশায় এই বিনিয়োগ করল বিয়ার নির্মাতা প্রতিষ্ঠানটি।

এই চুক্তির ঘোষণার পর টরেন্টোতে ক্যানোপির শেয়ারের দাম বেড়েছে ৩০ শতাংশ। অন্যদিকে ওয়াল স্ট্রিটে বিয়ার নির্মাতা কন্সটালেশনের শেয়ারের দাম কমেছে ৬ শতাংশ।

প্রতিষ্ঠান দুটি জানায়, এই বিনিয়োগের ফলে চিকিৎসার জন্য গাঁজার ব্যবহার বৈধ এমন ৩০টি দেশে তাদের পণ্য ছাড়তে পারবে ক্যানোপি।

বৈধভাবে গাঁজা উৎপাদনের সবচেয়ে বড় প্রতিষ্ঠান ক্যানোপি বর্তমানে গাঁজার তেল ও জেল ক্যাপসহ কয়েকটি পণ্য তৈরি করে।

নতুন পাওয়া বিনিয়োগ দিয়ে ক্যানোপি চিবিয়ে খাওয়ার মত বার (কেকের মত), ইনহেলার এবং আগে থেকেই রোল করা গাঁজাসহ বিভিন্ন পণ্য তৈরি করবে।

একইসঙ্গে তারা ব্যথা, উদ্বেগ, অনিদ্রা ও চর্মরোগের জন্য প্রথাগত চিকিৎসার বিকল্প ওষুধ তৈরি করবে গাঁজা দিয়ে।

ক্যানোপির প্রধান নির্বাহী ব্রুস লিন্টন বলেন, ‘চুক্তির ফলে এই সেক্টরে ওয়ার্মআপ বা প্রস্তুতি গ্রহণ করার সময় শেষ হয়ে গেল। এখন পুরোদমে চলার সময় এসেছে।’

চলতি বছরের জুন মাসে কানাডার সরকার তার দেশে বিনোদনের জন্য গাঁজার ব্যবহার বৈধ ঘোষণা করে। অক্টোবর মাস থেকে এই অনুমোদন কার্যকর হবে।