গাজীপুরে বকেয়া বেতন পরিশোধের দাবিতে শ্রমিকদের মহাসড়ক অবরোধ.৪ ঘন্টা যানবাহন চলাচল বন্ধ

প্রকাশিত: ৯:২৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০২০ | আপডেট: ৯:২৮:অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০২০

গাজীপুর মহানগরীর বোর্ড বাজার সংলগ্ন বাদে কলমেশ্বর এলাকায় ব্যান্ডো ফ্যাশন্স লিমিটেড কারখানার শ্রমিকরা বকেয়া বেতন পরিশোধের দাবিতে বিক্ষোভ ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেছে। বুধবার বিকাল ৩টার দিকে শ্রমিকরা বিক্ষোভ মিছিল সহকারে মহাসড়ক অবরোধ সৃষ্টি করে। এতে ওই সড়কে সব ধরণের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

পুলিশ ও কারখানার শ্রমিকরা জানায়, বিশ্বব্যাপী করোনা সংক্রমণের কারণে আন্তর্জাতিক বাজারের ক্রেতাগণ ব্যান্ডো ফ্যাশন্স লিমিটেড কারখানার ক্রয়াদেশ বাতিল/স্থগিত করার কারণে গত ১১ আগস্ট থেকে কারখানাটি বন্ধ রয়েছে। বুধবার কারখানার শ্রমিকদের বিভিন্ন পাওনা (বকেয়া বেতন, অর্জিত ছুটির টাকা, মাতৃত্বকালীন ছুটি এবং ওভারটাইমের ভাতার টাকা) পরিশোধের কথা ছিল। দুপুর পর্যন্ত কয়েক’শ শ্রমিক তাদের পাওনার জন্য অপেক্ষা করে তা না পেয়ে বিক্ষোভ শুরু করে। এক পর্যায়ে বিক্ষুব্ধ শ্রমিকরা বিকাল ৩টার দিকে পাশ^বর্তী ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে নেমে অবরোধ সৃষ্টি করে। এতে ওই মহাসড়কে চার ঘন্টা যানবাহন চলাচল বন্ধ হয়ে পড়ে এবং মহাসড়কের দুই পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়। এতে হাজার হাজার যাত্রী চরম দূর্ভোগে পড়ে।

গাজীপুর মেট্টোপলিটন পুলিশের গাছা থানার ওসি মো. ইসমাইল হোসেন জানান, বকেয়া বেতন পরিশোধসহ বিভিন্ন দাবিতে শ্রমিকরা মহাসড়ক অবরোধ করে। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে বিক্ষুদ্ধ শ্রমিকদের শান্ত করার চেষ্টা করে। তারপরও শ্রমিকরা সড়ক অবরোধ ও আন্দোলন অব্যাহত রাখে। পরে রাত সাতটার দিকে পুলিশ শ্রমিকদের বুঝিয়ে এবং কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের বেতনভাতা পরিশোধের আশ্বাস দিলে চার ঘন্টাপর তারা সড়ক অবরোধ তুলে নেয়। পরে ওই সড়কে যানবাহন চলাচল স্বাভাবিক হয়।