গাজীপুরে শহীদ তাজউদ্দীন মেডিকেলে করোনা পরীক্ষার পিসিআর ল্যাব উদ্বোধন রোববার

প্রকাশিত: ৫:৫৮ অপরাহ্ণ, জুন ৬, ২০২০ | আপডেট: ৫:৫৮:অপরাহ্ণ, জুন ৬, ২০২০

গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতালে করোনাভাইরাস শনাক্ত পরীক্ষার পিসিআর ল্যাব রোববার উদ্বোধন করা হবে। এখানে বিনামুল্যে করোনা শনাক্তের নমুনা পরীক্ষা করা হবে এবং নমুনা সংগ্রহ করা হবে বর্তমানে প্রচলিত পদ্ধতিতে।

শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মো.খলিলুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন রোববার সকালে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো.জাহিদ আহসান রাসেল এমপি আনুষ্ঠানিকভাবে এ পিসিআর ল্যাবের উদ্বোধন করবেন।

রাজধানীর অতি নিকটে হওয়ার কারণে শিল্প নগরী গাজীপুর দেশের মধ্যে করোনা সংক্রমণের দিক দিয়ে তৃতীয় হটস্পট হিসাবে অনেক আগেই চিহ্নিত হয়েছে। গাজীপুর জেলায় কয়েক হাজার তৈরী পোশাক শিল্প কারখানা রয়েছে। নানা কারণে গাজীপুর করোনা সংক্রমণের প্রবল ঝুকির মধ্যে শহীদ তাজউদ্দিন মেডিকেল কলেজ হাসপাতালকে কোভিড ১৯ ডেডিকেটেড হাসপাতাল ঘোষনা করা হলেও এখানেই এতদিন করোনাভাইরাস পরীক্ষার কোন ল্যাব স্থাপন করা হয়নি।

গাজীপুরে ৪০ লাখ লোকের বাসের মধ্যে শনিবার পর্যন্ত মাত্র ১২ হাজার ৯২১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। তাদের মধ্যে থেকে ১ হাজার পাঁচশত ৬৭ জনের করোনা পজিটিভ ফলাফল পাওয়া গেছে। তাদের মধ্যে সুস্থ ৩০৪ জন এবং মৃত্যুবরণ করেছেন ১৩ জন। অপরদিকে গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতালটিকে কোভিড ১৯ চিকিৎসার জন্য ডেডিকেটেড হাসপাতাল হিসাবে ঘোষণা করা হয়েছে। কিন্তু গাজীপুরে করোনা পরীক্ষার কোন ল্যাবরেটরী না থাকায় জেলাবাসীকে করোনা পরীক্ষার জন্য দুর্ভোগ পোহাতে হচ্ছিল। আর এসব কারণে গাজীপুরে এখন অন্তত একটি করোনা পরীক্ষার পিসিআর ল্যাব উদ্বোধন করা হলে গাজীপুরবাসির কিছুটা দুভোর্গ লাঘব হবে।

শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মো. খলিলুর রহমান আরো জানান, এখানে প্রতি শিফটে একসাথে ১শ নমুনা পরীক্ষা করা যাবে। প্রতিদিন দুই শিফটে ২শ নমুনা পরীক্ষা করা যাবে। তবে, নমুনা পরীক্ষার শুরুর প্রথম কয়েকদিন সীমিত সংখ্যক নমুনা পরীক্ষা করে যাদের পজিটিভ ফলাফল পাওয়া যাবে, সেগুলো ঢাকায় পাঠানো হবে। সেখানে প্রাপ্ত ফলাফল পুনরায় যাচাই করা হবে। এভাবে কয়েকদিন যাচাই করার পর দক্ষতা বৃদ্ধি পেলে এখানে পুর্ণ পরীক্ষা শুরু হবে।

জেলা প্রশাসক বলেন, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলের সহযোগিতায় গাজীপুরবাসীর প্রত্যাশা পূরণ হতে চলেছে। গাজীপুরবাসী করোনা পরীক্ষার পিসিআর ল্যাব পাচ্ছেন। গাজীপুর বাসীকে আর করোনা পরীক্ষার জন্য অপেক্ষা বা ভোগান্তি পোহাতে হবে না।