গাড়ি-মোটরসাইকেলের দাম বাড়ছে ভারতে

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৯:৪৪ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০১৮ | আপডেট: ৯:৪৪:পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০১৮

১ সেপ্টেম্বর থেকে ভারতে গাড়ি, বাইক কিনতে গেলে খরচ হবে আরও বেশি টাকা। কারণ ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়ার এক নির্দেশিকা।

ওই নির্দেশিকা অনুযায়ী দীর্ঘমেয়াদী থার্ড পার্টি ইনস্যুরেন্স বাধ্যতামূলক করছে আইআরডিএআই। মোটর ভেহিকেলস অ্যাক্ট অনুযায়ী থার্ড পার্টি ইনস্যুরেন্স করা বাধ্যতামূলক।
গাড়ি, বাইকে বাড়তে পারে কত টাকা?

১,০০০ সিসি-র কম ক্ষমতা সম্পন্ন গাড়ির ক্ষেত্রে তিন বছরের বিমার জন্য লাগবে ৫,২৮৬ রুপি। ১০০০-১৫০০ সিসি ক্ষমতা সম্পন্ন ইঞ্জিনের গাড়ির ক্ষেত্রে বিমার হার ৯,৫৩৪ রুপি ও ১৫০০ সিসি ও তার বেশি ক্ষমতাসম্পন্ন ইঞ্জিনের গাড়ির ক্ষেত্রে লাগবে ২৪,৩০৫ রুপি।

দীর্ঘমেয়াদি বিমার জন্য দাম বাড়বে বাইকেরও। ৭৫ সিসি ইঞ্জিনের জন্য পাঁচ বছরের থার্ড পার্টি ইস্যুরেন্সের ক্ষেত্রে লাগবে ১,০৪৫ রুপি। ৭৫-১৫০ সিসি ইঞ্জিনের ক্ষেত্রে দাম পড়বে ৩,২৮৫ রুপি। ১৫০-৩৫০ সিসি ইঞ্জিনের বাইকের ক্ষেত্রে বিমার জন্য লাগবে ৫,৪৫৩ রুপি। ৩৫০ সিসির ওপরে কোনও বাইকের জন্য লাগবে ১৩,০৩৪ রুপি।

সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী গাড়ির ক্ষেত্রে তিন বছরের ও বাইকের ক্ষেত্রে ৫ বছরের বাধ্যতামূলক থার্ডপার্টি ইনসুরেন্স করতে হবে। সেই নির্দেশিকাই কার্যকর করছে আইআরডিএআই।