‘গ্রিজমানের শাস্তি’র বিষয়ে মুখ খুললেন বার্সা কোচ

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৭:০৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০২১ | আপডেট: ৭:০৯:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০২১

এমন নয় যে প্রথম একাদশের নিয়মিত খেলোয়াড় তিনি। অনেক ম্যাচেই রিজার্ভ বেঞ্চে থেকে বদলী হিসেবে শুরু করেছেন। কিন্তু আগের দিন সেভিয়ার বিপক্ষে মাঠে নামার সুযোগই পেলেন না আতোঁয়ান গ্রিজমান। যেখানে মার্টিন ব্র্যাথওয়েটের মতো খেলোয়াড়রাও খেলেছেন। তাতে গুঞ্জন ছিল হয়তো কোচ রোনাল্ড ক্যোমান তাকে শাস্তিই দিয়েছেন। কিন্তু সংবাদ সম্মেলনে এমন গুঞ্জন উড়িয়ে দিয়েছেন বার্সা কোচ।

এর আগে বার্সার হয়ে খেলতে নেমে টানা ছয়টি ম্যাচে গোল করতে ব্যর্থ হয়েছেন গ্রিজমান। আর সেসব ম্যাচে বলতে গেলে অবিশ্বাস্যভাবে সহজ সুযোগ মিস করেছেন। বার্সার একাদশে আগের দিন না থাকায় তাকে শাস্তি দেওয়ার ভাবনাটা অবান্তর ছিল না কারো জন্য। গ্রিজমানকে কোনো বার্তা দিতেই এমনটা করা হতে পারে বলেই ভেবেছেন সবাই। কিন্তু কৌশলগত কারণেই গ্রিজমানকে নামানো হয়নি বলে জানালেন বার্সা কোচ ক্যোমান।

লা লিগায় শনিবার সেভিয়ার বিপক্ষে ৩-৫-২ ফর্মেশনে মাঠে নামে বার্সেলোনা। রক্ষণ জমাট রেখে আক্রমণে ওঠার কৌশল দারুণ কাজে লাগে। প্রতিপক্ষকে বেঁধে রেখে তারা তুলে নেয় ২-০ গোলের সহজ জয়।

প্রথমার্ধে লিওনেল মেসির পাস ধরে উসমান দেম্বেলে দারুণ ক্ষিপ্রতায় ডি-বক্সে ঢুকে দলকে এগিয়ে নেন। আর শেষ দিকে ব্যবধান দ্বিগুণ করেন মেসি।

দল যখন ১-০ গোলে এগিয়ে, ৮২তম মিনিটে দেম্বেলেকে তুলে মার্টিন ব্রাথওয়েটকে নামান কোচ। তারকা গ্রিজমানকে রেখে ডেনিশ ফরোয়ার্ডকে বদলি নামানোই অনেকের মনে সন্দেহটা দানা বাঁধে। তাহলে কী গ্রিজমানকে কোনো কিছু বোঝাতে চাচ্ছেন কোচ?

ম্যাচ শেষে অবশ্য ফর্মেশনের প্রসঙ্গ টেনে যৌক্তিক কারণটাই দেখালেন ক্যোমান, “না, এটা কোনো বার্তা নয়।”

“আমরা কৌশলে বদল আনার সিদ্ধান্ত নিয়েছিলাম…দেম্বেলেকে সামনে রেখেছিলাম।”

“প্রথম গোলে যেটা দেখা গেছে। লিওনেল মেসির পাশে আমরা গ্রিজমানের চেয়ে দ্রুত গতির কাউকে রাখতে চেয়েছিলাম। এটা কোনো শাস্তি নয়।”