গ্রিসে ২৬ কোটি টাকা ব্যয়ে হচ্ছে বঙ্গবন্ধুর নামে স্কুল

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৬:০৬ অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০২১ | আপডেট: ৬:০৬:অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০২১
প্রতিকী ছবি

গ্রিসের এথেন্সে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেন্টেনিয়াল স্কুল’ তৈরি হচ্ছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এই স্কুল প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে। এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২৬ কোটি ২৪ লাখ ৬৭ হাজার টাকা।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রবাসী বাংলাদেশিদের সন্তানের পড়াশোনার জন‌্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অর্থায়নে গ্রিসের এথেন্স, সংযুক্ত আরব আমিরাতের রাস আল খাইমাহ, সৌদি আরবের রিয়াদ, দাম্মাম ও বাহরাইনে ৫টি স্কুল প্রতিষ্ঠার উদ‌্যোগ নেওয়া হয়েছে।

এই লক্ষ‌্যে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেন্টেনিয়াল স্কুল’ নামে অথবা ক্ষেত্রবিশেষে সংশ্লিষ্ট দেশের কোনো নেতার সঙ্গে যৌথ নামে স্কুল তৈরির জন‌্য ২০২০ সালের ৩০ এপ্রিল অনুমোদন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই বছরের ৫ জুলাই স্কুলের নামকরণের বিষয়ে ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট’-এর অনুমোদন দেওয়া হয়।

গ্রিসের এথেন্সে প্রস্তাবিত স্কুলের ভবন কেনা, ২টি স্কুল বাস কেনা ও জাতির পিতার ম‌্যুরাল তৈরিসহ আনুষঙ্গিক খরচ বাবদ মোট ২৬ লাখ ৫০ হাজার ৯৫০ ইউরো বরাদ্দের জন্য গ্রিসে অবস্থিত বাংলাদেশ দূতাবাস প্রস্তাব দেয়। ওই প্রস্তাবের পর গতবছর ৩১ আগস্ট তারিখের ২৯৮তম বোর্ড সভায় স্কুলবাস ছাড়া বাকি খাতে ২৫ লাখ ৩৪ হাজার ইউরো (২৬ কোটি ২৪ লাখ ৬৭ হাজার ৫৫৮ টাকা) বরাদ্দের অনুমোদন দেয় ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড।

এরই আলোকে ‘পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক বিদেশস্থ’ বাংলাদেশ মিশনগুলোর জন্য নিজস্ব জমিতে ‘ভবন নির্মাণ, জমি কিনে ভবন নির্মাণ, জমিসহ তৈরি ভবন কেনা পদ্ধতি সহজীকরণ নির্দেশিকা-২০১৯’ অনুসরণ করে প্রস্তাবিত স্কুল ভবন কেনার অনুমতির অনুরোধ জানায় দূতাবাস। এই অনুরোধের এই বিষয়ে অভিমত জানতে চেয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ২০২০ সালের ২৫ অক্টোবর তারিখে চিঠি দেওয়া হয়।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘স্কুলের জ‌ন‌্য অর্থ বরাদ্দের বিষয়ে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সুপারিশের জন‌্য কমিটির পরবর্তী সভায় তোলা হবে।’ সুপারিশ পাওয়ার পর পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে বলেও তিনি জানান।