গ্রুপ চ্যাট বন্ধ করে দিচ্ছে ফেসবুক

প্রকাশিত: ৫:০৭ অপরাহ্ণ, আগস্ট ১৭, ২০১৯ | আপডেট: ৫:০৭:অপরাহ্ণ, আগস্ট ১৭, ২০১৯

বন্ধুদের সাথে ঘুরতে যাবার পরিকল্পনা বা আড্ডা, কিংবা অফিসে সহকর্মীদের মাঝে যোগাযোগ সহজ করতে গ্রুপ চ্যাটের জনপ্রিয়তা ছিল তুঙ্গে। এখন সেই সেবাকে ব্যক্তিগত তথ্যের নিরাপত্তার খাতিরে বন্ধ করতে যাচ্ছে ফেসবুক।

শনিবার (১৭ আগস্ট) কমিউনিটি লিডারশিপ সার্কেল ফ্রম ফেসবুক-এ প্রকাশিত এক পোস্টে উল্লেখ করা হয়, আগামী ২২ আগস্ট থেকে বন্ধ করে দেয়া হবে গ্রুপ ফিচার।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, বর্তমানে যেসব চ্যাটিং গ্রুপ আছে তারা ২২ আগস্ট থেকে আগের বার্তাগুলো দেখতে পারবেন ঠিকই কিন্তু তারা গ্রুপে নতুন মেম্বার যোগ করতে পারবেন না। এবং মেসেজও পাঠাতে পারবে না। তবে ফেসবুকে বন্ধুত্ব আছে কিংবা মেসেঞ্জারে এড করা আছে এমন ব্যক্তিদের সঙ্গে নতুন গ্রুপ চ্যাট করা যাবে।

কর্তৃপক্ষ জানিয়েছে, আমরা বিশ্বাস করি এটা ফেসবুক কমিউনিটির সদস্যদের জন্য নতুন মাত্রা যোগ করবে। এ জন্য আমরা আরো নতুন ফিচার নিয়ে আসছি।

ঐ পোস্টটিতে আরও জানানো হয়, বর্তমানে ফেসবুকের যে কাঠামো তৈরি করা হয়েছে, তার সাথে গ্রুপ চ্যাট ফিচারটি যায় না বলে ফেসবুক এই সুবিধাটি বন্ধ করে দিতে যাচ্ছে। এছাড়াও ফেসবুক তার ব্যবহারকারীদের তথ্যের সুরক্ষা দিতেও বদ্ধ পরিকর।

তবে ফ্রেন্ডলিস্টে না থাকা বন্ধুদের সাথে গ্রুপ চ্যাট করা না গেলেও, ফ্রেন্ডলিস্টে থাকা বন্ধুদের সাথে গ্রুপ চ্যাট করা যাবে। তবে সেবার ধরণটি কী হতে পারে তা নিয়ে এখনই মুখ খুলছে না ফেসবুক।