গ্রুপ ডি’র ভাগ্য নির্ধারণে রাতে মাঠে নামছে ইংল্যান্ড, ক্রোয়েশিয়া, স্কটল্যান্ড, চেক রিপাবলিক

চার দলেরই সম্ভাবনা রয়েছে পরের রাউন্ডে যাওয়ার

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৯:১৯ অপরাহ্ণ, জুন ২২, ২০২১ | আপডেট: ৯:১৯:অপরাহ্ণ, জুন ২২, ২০২১

জমে উঠেছে ইউরোর গ্রুপ লিগের লড়াই। আজ রাতে গ্রুপ ‘ডি’-র চারটি দল নিজেদের শেষ ম্যাচ খেলতে নামবে। গ্রুপ ‘ডি’-এর অবস্থানটা দেখে নেওয়া যাক। এই গ্রুপ থেকে কোন দল শেষ ষোলোয় উঠতে পারে।

আপাতত চার পয়েন্ট নিয়ে গ্রুপ ‘ডি’-এর শীর্ষে রয়েছে চেক রিপাবলিক। চার পয়েন্ট নিয়ে ইংল্যান্ড রয়েছে তালিকার দুই নম্বরে। গোল পার্থক্যের বিচারে দ্বিতীয় স্থানে রয়েছে ব্রিটিশরা। ক্রোয়েশিয়া রয়েছে তিন নম্বরে, তাঁদের পয়েন্ট এক। তারা এখনও পর্যন্ত একটি ম্যাচ ড্র করেছে। অন্যদিকে এক পয়েন্ট নিয়ে চার নম্বরে রয়েছে স্কটল্যান্ড। ২২শ জুন মঙ্গলবার ভারতীয় সময়ে রাত ১২.৩০ মাঠে নামবে গ্রুপ ‘ডি’-র এই চারটি দল। গ্রুপ লিগের শেষ ম্যাচে হ্যাম্পডেন পার্কে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে স্কটল্যান্ড ও অন্য ম্যাচে ওয়েম্বলিতে ইংল্যান্ডের মুখোমুখি হবে চেক রিপাবলিক।

একনজরে দেখে নিন কোন কোন দল কোন অঙ্কে নক-আউট পর্বে যেতে পারে?

১) ইংল্যান্ড এবং ক্রোয়েশিয়া জিতল। সেক্ষেত্রে ইংল্যান্ডের পয়েন্ট হবে সাত। ক্রোয়েশিয়ার পয়েন্ট হবে চার। ইংল্যান্ড সরাসরি নক-আউটে চলে যাবে। ক্রোয়েশিয়া তৃতীয় স্থান পেতে পারে বা দ্বিতীয় স্থান পেতে পারে। সেক্ষেত্রে চেক রিপাবলিক ও ক্রোয়েশিয়ার মোট গোল পার্থক্য দেখা হবে। যে গোল পার্থক্যে বেশি থাকবে সে সরাসরি শেষ ষোলোয় পৌঁছাবে। অন্য দলকে বাকি গ্রুপ ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে। অন্যদিকে শেষ ম্যাচ হেরে গ্রুপ লিগ থেকেই বিদায় নেবে স্কটল্যান্ড।

২) ইংল্যান্ড এবং স্কটল্যান্ড জিতল। সেক্ষেত্রে ইংল্যান্ডের পয়েন্ট হবে সাত। ইংল্যান্ড সরাসরি নক-আউটে চলে যাবে। স্কটল্যান্ডের পয়েন্ট হবে চার। তারা তিন নম্বর জায়গাটা পাবে। অন্যদিকে ইংল্যান্ডের কাছে ম্যাচ হেরেও চার পয়েন্ট নিয়ে গ্রুপের দুই নম্বর হয়ে পরের রাউন্ডে পৌঁছে যাবে চেক রিপাবলিক। ক্রোয়েশিয়া এক পয়েন্ট নিয়ে গ্রুপ লিগ থেকে বিদায় নেবে।

৩) চেক রিপাবলিক এবং ক্রোয়েশিয়া জিতল। সেক্ষেত্রে গ্রুপ শীর্ষে থেকে সরাসরি নক-আউটে পৌঁছে যাবে চেক রিপাবলিক। তাদের পয়েন্ট হবে সাত। চার পয়েন্ট নিয়ে দ্বিতীয় হবে ইংল্যান্ড এবং তারা সরাসরি শেষ ষোলোয় চলে যাবে। ক্রোয়েশিয়া চার পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থাকবে। এবং তাদের সেরা চারটি তৃতীয় স্থানাধিকারী দলের মধ্যে ঠাঁই পাওয়ার জন্য বাকি গ্রুপের দিকে তাকিয়ে থাকতে হবে। গ্রুপ লিগ থেকে ছিটকে যাবে স্কটল্যান্ড।

৪) চেক রিপাবলিক এবং স্কটল্যান্ড জিতল। গ্রুপ শীর্ষে থেকে শেষ ষোলোয় পৌঁছে যাবে চেক রিপাবলিক। এদিনের ম্যাচ জিতে চার পয়েন্ট নিয়ে গ্রুপের দ্বিতীয় বা তৃতীয় স্থানে থাকবে স্কটল্যান্ড। ইংল্যান্ড ও স্কটল্যান্ডের মোট গোল পার্থক্যের উপর সবটা নির্ভর করবে। তবে ক্রোয়েশিয়া গ্রুপ লিগ থেকেই বিদায় নেবে।

৫) ইংল্যান্ড-চেক রিপাবলিক এবং ক্রোয়েশিয়া-স্কটল্যান্ড ম্যাচ ড্র হল। সেক্ষেত্রে পাঁচ পয়েন্ট হবে ইংল্যান্ড ও চেক রিপাবলিকের। ফলে সরাসরি নক-আউটের টিকিট পেয়ে যাবে ইংল্যান্ড ও চেক রিপাবলিক। ক্রোয়েশিয়া ও স্কটল্যান্ড ম্যাচ ড্র হলে তাদের পয়েন্ট দাঁড়াবে দুই। ফলে দুই দলের কাছেই কঠিন হয়ে যাবে শেষ ষোলোয় যাওয়া। তবে এই ম্যাচ ড্র হলে স্কটল্যান্ড গ্রুপে চতুর্থ হয়েই শেষ করবে আর ক্রোয়েশিয়া তৃতীয় স্থান দখল করবে।

৬) ইংল্যান্ড জিতল। ক্রোয়েশিয়া-স্কটল্যান্ড ম্যাচ ড্র হল। গ্রুপ চ্যাম্পিয়ন হবে ইংল্যান্ড(৭ পয়েন্ট)। দ্বিতীয় স্থানে থাকবে চেক রিপাবলিকে (চার পয়েন্ট)। তৃতীয় স্থানে থাকবে ক্রোয়েশিয়া (২ পয়েন্ট)। ফলে সরাসরি নক-আউটে চলে যাবে ইংল্যান্ড এবং চেক রিপাবলিক। গ্রুপের চতুর্থ স্থানে থাকবে (২ পয়েন্ট) স্কটল্যান্ড।

৭) চেক রিপাবলিক জিতল। ক্রোয়েশিয়া-স্কটল্যান্ড ম্যাচ ড্র হল। গ্রুপ চ্যাম্পিয়ন হবে চেক রিপাবলি (৭ পয়েন্ট)। দ্বিতীয় স্থানে থাকবে ইংল্যান্ড (চার পয়েন্ট)। তৃতীয় স্থানে থাকবে ক্রোয়েশিয়া (২ পয়েন্ট)। গ্রুপ ‘ডি’ থেকে সরাসরি নক-আউটে চলে যাবে ইংল্যান্ড এবং চেক রিপাবলিক। গ্রুপের চতুর্থ স্থানে থাকবে (২ পয়েন্ট) স্কটল্যান্ড।

৮) ইংল্যান্ড-চেক রিপাবলিক ম্যাচ ড্র হল। ক্রোয়েশিয়া জিতল। গ্রুপ চ্যাম্পিয়ন হবে চেক রিপাবলি (৫ পয়েন্ট)। দ্বিতীয় স্থানে থাকবে ইংল্যান্ড (পাঁচ পয়েন্ট)। প্রথম দু’দল হিসেবে নক-আউটে যাবে ইংল্যান্ড এবং চেক রিপাবলিক। তৃতীয় হবে ক্রোয়েশিয়া (চার পয়েন্ট)। তার ফলে সেরা তৃতীয় স্থানাধিকারী দল হিসেবে শেষ ষোলোর যাওয়ার সম্ভাবনা থাকবে ক্রোয়েশিয়ার। গ্রুপ লিগ থেকে বিদায় নেবে স্কটল্যান্ড(১ পয়েন্ট)।

৯) ইংল্যান্ড-চেক রিপাবলিক ম্যাচ ড্র হল। স্কটল্যান্ড জিতল। গ্রুপ চ্যাম্পিয়ন হবে চেক রিপাবলি (৫ পয়েন্ট)। দ্বিতীয় স্থানে থাকবে ইংল্যান্ড (পাঁচ পয়েন্ট)। প্রথম দু’দল হিসেবে নক-আউটে যাবে ইংল্যান্ড এবং চেক রিপাবলিক। তৃতীয় হবে স্কটল্যান্ড (চার পয়েন্ট)। তার ফলে সেরা তৃতীয় স্থানাধিকারী দল হিসেবে শেষ ষোলোর যাওয়ার সম্ভাবনা থাকবে স্কটল্যান্ডের সামনে। ১ পয়েন্ট নিয়ে তালিকার শেষে অবস্থান করে গ্রুপ লিগ থেকে ১ পয়েন্ট সংগ্রহ করে বিদায় নেবে ক্রোয়েশিয়া।