ঘরেই পড়া যাবে ঈদের নামাজ: সৌদি গ্র্যান্ড মুফতি

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৬:৩১ অপরাহ্ণ, মে ১৮, ২০২০ | আপডেট: ৬:৩১:অপরাহ্ণ, মে ১৮, ২০২০

করোনাভাইরাসের প্রকোপের কারণে বিশ্বের অধিকাংশ দেশেই মসজিদগুলো বন্ধ আছে। কিছু কিছু মুসলিম দেশে খুলে দেওয়া হলেও জুড়ে দেওয়া হয়েছে নানা শর্ত। কিন্তু আসন্ন ঈদুল ফিতরের নামাজ নিয়ে দ্বিধায় আছে প্রায় সব দেশ। কারণ ঈদের নামাজে যত বড় জমায়েত হয় তা অন্য কখনো দেখা যায় না। সেক্ষেত্রে ঈদের নামাজে সামাজিক দূরত্ব বজায়সহ অন্যান্য স্বাস্থ্যবিধি মানা প্রায় অসম্ভব।

এরই প্রেক্ষিতে বিশ্বের মুসলমানদেরকে ঘরে নামাজ পড়ার আহ্বান জানিয়েছেন সৌদি আরবের গ্র্যান্ড মুফতি ও দেশটির বৈজ্ঞানিক গবেষণা কাউন্সিলের প্রধান শেখ আবদুল আজিজ আল শেখ। আরব নিউজ এজেন্সিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, অন্যান্য নামাজ যেমন একাকি ঘরে আদায় করা যায়, ঈদের নামাজও তেমনি আদায় করা যাবে।

তিনি আরো বলেন, এটা পৃথিবীর জন্য মারাত্মক এক সঙ্কটের সময়। এই পরিস্থিতিতে ঘরেই ঈদের নামাজ পড়ে নেওয়া উত্তম হবে। পাশাপাশি যতটা সম্ভব মা-বা ও সন্তানদের সময় দেওয়া উচিত। কারণ অন্য সময় আমরা তাদের হক নষ্ট করে থাকি।

এদিকে মিশরের আল আজহার বিশ্ববিদ্যালয়ের শরয়ী কাউন্সিলও বিশ্বের সব মুসলমানকে ঘরেই ঈদের নামাজ আদায় করার আহ্বান জানিয়েছে। এক বিবৃতিতে তারা জানিয়েছে, ইসলামি শরীয়তের মৌল উদ্দেশ্যে হল মানুষের জীবন রক্ষা করা। তাই এবার ঈদের নামাজ ঘরেই পড়া উচিত। এছাড়া মিশরের প্রধানমন্ত্রী মোস্তফা কামাল মাদবুলি ইতোমধ্যে দেশটির সব ঈদগাহ বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছেন। সেখানকার মসজিদগুলো বন্ধ আছে আগে থেকেই।