ঘরে বসে ভিন্ন এক বর্ষবরণ

প্রকাশিত: ৬:৩১ অপরাহ্ণ, জুন ২৬, ২০২০ | আপডেট: ৬:৩১:অপরাহ্ণ, জুন ২৬, ২০২০

নাকিবুল আহসান নিশাদ, জবি প্রতিনিধি: পুরো পৃথিবী এক প্রকার অবরুদ্ধ অবস্থায় থাকলেও ঋতু কিন্তু থেমে নেই। রোমাঞ্চকর এক ঋতু ‘বর্ষা’ ইতিমধ্যেই ১৪২৭ সনে প্রবেশ করেছে। এই বর্ষা ঋতুকে স্বাগত জানাতে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী প্রতিবারই বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করে থাকে।

অনাকাঙ্ক্ষিত করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে বাস্তবিকভাবে যেন থমকে গেছে সব আয়োজন। তবুও এমন পরিস্থিতিতে ‘বর্ষা-১৪২৭’ কে স্বাগত জানাতে “বর্ষাকল্প” নামে অনলাইনভিত্তিক এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে উদীচী জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদ। যেখানে উদীচী জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদ-এর শিল্পী ও কর্মীবৃন্দ নিজ ঘরে অবস্থান করেই অনুষ্ঠানে অংশগ্রহণ করতে যাচ্ছেন।

উদীচী জবি সংসদ সভাপতি অনিক সাহা সুমিত বলেন, এইবছর বাংলা নতুন বর্ষকে আমরা ঠিকমতো বরন করতে পারিনি, পারছিনা আমাদের ষড়ঋতু কে বর্নাঢ্য ভাবে বরন করে নিতে। তবুও ষড়ঋতু তার নিজ নিয়মে আসবে যাবে। বর্ষা ঋতুর আগমন ঘটেছে, প্রতিবছর বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদ বর্ষাবরন করে থাকে বর্নাঢ্য ভাবে। এবার করোনার এই মহামারীর সময়ে আমরা ঘরে বসেই মিলিত হবো প্রিয় বর্ষা ঋতুকে স্বাগতম জানাতে। এই অনুষ্ঠান টি আমরা উৎসর্গ করতে যাচ্ছি বাংলাদেশের সাংস্কৃতিক আন্দোলনের বাতিঘর সবার প্রিয় সদ্য প্রয়াত শ্রদ্ধেয় ড.কামাল লোহানীকে স্মরণ করে। তিনি বৃষ্টি ভালোবাসতেন।

এ আয়োজনে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, নাট্যজন শংকর সাওজাল, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ও উদীচী জগন্নাথ বিশ্ববিদ্যালয় এর উপদেষ্টা তানভীর আহসান এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগের প্রভাষক সঞ্জীব কুমার দে।

আগামী ১৩ আষাঢ় ১৪২৭, ২৭ জুন ২০২০, শনিবার সন্ধ্যা ৬.০০ টায় বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদ-এর ফেসবুক পেইজে সরাসরি সম্প্রচারিত হবে উক্ত আয়োজন।

পেজ লিঙ্ক: https://www.facebook.com/udichi.jnu.bd/

এবারের এ আয়োজনটি সদ্যপ্রয়াত শ্রদ্ধেয় কামাল লোহানী’কে উৎসর্গ করা হয়েছে। বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্টী জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদ এর এ বিশেষ আয়োজনে সকলে আমন্ত্রিত।