ঘুমের মধ্যে নাক ডাকা দূর করুন, জেনে নিন উপায়

প্রকাশিত: ৯:২৪ অপরাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২১ | আপডেট: ৯:২৪:অপরাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২১

স্বামী-স্ত্রীর মধ্যে ঝগড়া, সন্তানদের বিরক্তি; নাকডাকা নিয়ে কতই না বিপত্তি। তারপরও অনেকেই এটাকে কোনো সমস্যাই মনে করেন না।

কিন্তু জেনে রাখুন, হৃদরোগের প্রাথমিক লক্ষণ হলো ঘুমের সময় নাক ডাকা। মজার ব্যাপার হলো যিনি নাক ডাকেন তিনি কখনোই স্বীকার করতে চান না যে তিনি নাক ডাকেন। তবে ঠিকই কিন্তু পাশের জনের অবস্থা খারাপ হয়ে যায়।

তাই নাক ডাকার ব্যাপারটিকে কখনোই হালকাভাবে নেয়া উচিত নয়। সাধারণত শ্বাসনালী সরু হলে ঘুমের সময় নাক ডাকার শব্দ হয়। চাইলে ঘরোয়াভাবে এই নাক ডাকা সমস্যার সমাধান করতে পারেন।

আপেল ও গাজরের রস নাক ডাকার সমস্যায় দারুণ কার্যকর। কারণ গাজর ও আপেলের রয়েছে শ্বাসনালী চওড়া করার অদ্ভূত ক্ষমতা।

২টি আপেল ও ২টি গাজর ছোটো করে কেটে নিয়ে সাথে পানি মিশিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করতে দিন। এরপর একটি লেবুর এক-চতুর্থাংশ কেটে নিয়ে চিপে ব্লেন্ডারে দিন। সাথে ১ চা চামচা আদা কুচি করে মিশিয়ে আবার ব্লেন্ড করুন। ভালো মতো ব্লেন্ড করার পর ছেঁকে রসটুকু নিয়ে নিন। এই পানীয় প্রতিদিন খেলে আপনার নাক ডাকার সমস্যা দৌঁড়ে পালাবে।

নাক ডাকার সমস্যায় আরেকটি কার্যকরী ওষুধ হলো হলুদের চা। হলুদের চা বানাতে ২ কাপ পানি চুলায় বসিয়ে জ্বাল দিন। পানি ভালো মতো ফুটলে ১ চামচ কাঁচা হলুদ বাটা পানিতে দিয়ে দিন। কাঁচা হলুদ না থাকলে গুঁড়ো হলুদও দিতে পারেন।

ভালোমতো জ্বাল দেয়ার পর পানি কমে ১ কাপ হলে চুলা থেকে নামিয়ে ছেঁকে নিন। এরপর এর সাথে ১/২ চা চামচ মধু ও ২/৩ ফোঁটা লেবুর রস মেশান। রাতে ঘুমুতে যাওয়ার ৩০ মিনিট আগে কাপে নিয়ে খেয়ে ফেলুন।

নাক ডাকার সমস্যা অচিরেই দূর হবে।