চসিক নির্বাচনের দিন জাতীয় পরিচয়পত্র ছাড়া চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে সিএমপি

এস. এম. আকাশ এস. এম. আকাশ

ব্যুরো চিফ,চট্টগ্রাম

প্রকাশিত: ৯:১৪ অপরাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২১ | আপডেট: ৯:১৪:অপরাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২১

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে বন্দর নগরী চট্টগ্রামে বসবাসকারীদের চলাচলের সময় জাতীয় পরিচয়পত্র সঙ্গে রাখার অনুরোধ জানিয়েছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর।

আগামীকাল ২৭ শে জানুয়ারী নির্বাচনের দিন হলেও সরকারি কর্মদিবস রয়েছে। কর্মস্থলে যাবেন প্রায় সবাই তাদেরও জাতীয় পরিচয়পত্র সঙ্গে রাখার জন্য অনুরোধ কথা হচ্ছে। ভোট কেন্দ্রে যারা আসবেন তারাও জাতীয় পরিচয়পত্র সঙ্গে নিয়ে আসবেন কেননা আমরা বহিরাগত ঠেকাতে বদ্ধপরিকর ।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) বিকেলে দামপাড়া পুলিশ লাইন্সে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন সিএমপি কমিশনার ।

কমিশনার আরও বলেন, আমরা জানিয়ে দিতে চাই, যাদের কাছে জাতীয় পরিচয়পত্র থাকবে তাদের জন্য উৎসবমুখর হবে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন। কিন্তু যাদের কাছে থাকবে না তাদের জন্য মানে বহিরাগতদের জন্য দ্বার বন্ধ। কোনো বহিরাগত এসে নির্বাচনে প্রভাব বিস্তার করতে পারবে না।

তিনি বলেন, নির্বাচনকে কেন্দ্র করে বিভিন্ন সংস্থার সঙ্গে সমন্বয় সভা করেছি। আমরা যে ঝুঁকিটা নির্ণয় করেছি তা মোকাবিলায় আমাদের প্রস্তুতি রয়েছে। নির্বাচন বিধিমালা অনুযায়ী, নির্বাচনের দিন থেকে পরবর্তী ৪৮ ঘণ্টা কোনো মিছিল, সমাবেশ বা বিজয় মিছিলের সুযোগ নেই। যারাই জয়ী হোক, কোনো প্রকার বিজয় মিছিল বের করা যাবে না। আইনশৃঙ্খলার জন্য যে বা যারা বাঁধা হয়ে দাঁড়াবে তাকে কঠোরভাবে দমন করব।

সিএমপি কমিশনার বলেন, নির্বাচনে মোট ১৮ হাজার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য কাজ করবেন। তার মধ্যে প্রায় ৯ হাজার পুলিশ সদস্য,এছাড়াও বিজিবি কাজ করছে মাঠে । আমাদের সদস্যরা এরইমধ্যে কেন্দ্রে চলে গেছেন। প্রতিটি কেন্দ্রে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। মোট ৭৩৫টি ভোট কেন্দ্রের মধ্যে ৪১৭টি ভোট কেন্দ্রকে আমরা গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করেছি ।

সিএমপি’র পক্ষ থেকে সব করম প্রস্তুতি আছে সুতরাং নাগরিকদের বলবো নির্ভয়ে কেন্দ্রে যাবেন।