‘চাঁদ দেখে’ নয়, সৌদিতে ঈদের তারিখ নির্ধারণ জ্যোতির্বিদ্যায়

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৫:৫৩ অপরাহ্ণ, মে ১২, ২০২১ | আপডেট: ৫:৫৩:অপরাহ্ণ, মে ১২, ২০২১

সৌদি আরবে গতকাল (১১ মে) পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। অর্থাৎ, এবার রমজান মাস ৩০ দিন পূর্ণ হতে যাচ্ছে। সে হিসেবে সৌদিসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোকে ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে বৃহস্পতিবার (১৩ মে)। চাঁদ দেখে নয়, এবার জ্যোতির্বিদ্যাকে কাজে লাগিয়ে দেশটিতে ঈদের এই তারিখ নির্ধারণ করা হয়েছে।

গালফ নিউজের খবরে বলা হয়, এবারই প্রথম সৌদি আরব জ্যোতির্বিদ্যাকে কাজে লাগিয়ে ঈদ পালন করছে। এর আগে এতকাল সৌদি জ্যোতির্বিদ্যা নয় বরং চোখের সামনে চাঁদ দেখা না দেখার উপর ভিত্তি করে ঈদের দিনের তারিখ ঘোষণা করত।

আল ম্যানিয়া বলেন, রমজান ১৩ এপ্রিল শুরু হয়েছে, এটি বুধবার ১২ মে পর্যন্ত চলবে। রোজা ৩০টি হবে। এর কারণ মঙ্গলবার ৯টা ৫৯ মিনিটে শাওয়াল (চাঁদের) জন্মরাত এবং মঙ্গলবার সন্ধ্যা ৬টা ৫১ মিনিটে সূর্য অস্ত যায়, এর ১৩ মিনিট আগে ৬টা ৩৮ মিনিটে চাঁদ ডুবে যায়। এই কারণে মঙ্গলবার চাঁদ দেখা অসম্ভব।

এদিকে, সাধারণত সৌদি আরবের একদিন পর বাংলাদেশে ঈদ অনুষ্ঠিত হয়ে থাকে। তাই শুক্রবার বাংলাদেশে ঈদ অনুষ্ঠিত হওয়ার ব্যাপারটা একপ্রকার নিশ্চিত।

যেহেতু আরবি মাস কখনই ৩১ দিনের হয় না, সেহেতু শুক্রবারের পর ঈদ অনুষ্ঠিত হওয়া সম্ভব নয়। তবে আজ বুধবার সন্ধ্যায় যদি দেশের আকাশে চাঁদ দেখা যায়, তাহলে বৃহস্পতিবার সৌদি আরবের সঙ্গে একই দিনে বাংলাদেশেও ঈদ অনুষ্ঠিত হতে পারে।